Categories
দেশের খবর

প্রত্যেক সাংবাদিক এ ধরণের অভিযোগ থেকে সুরক্ষিত : বিনোদ দুয়া দেশদ্রোহিতা মামলা প্রসঙ্গে শীর্ষ আদালত

সরকারের সমালোচনা করার জন্য বা সরকারের পদক্ষেপের প্রতি ক্ষোভ প্রকাশ করার জন্য ব্যবহৃত কঠোর শব্দ দেশদ্রোহ নয় – সুপ্রিম কোর্ট

ওয়েবডেস্ক জুন ৩,২০২১: প্রবীণ সাংবাদিক বিনোদ দুয়ার বিরুদ্ধে দায়ের হওয়া দেশদ্রোহিতার মামলা খারিজ করে দিল শীর্ষ আদালত। দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের ভূমিকার সমালোচনা করায় হিমাচল প্রদেশের সিমলা নিবাসী এই সাংবাদিকের বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা দায়ের করেছিলেন এক বিজেপি নেতা। আদালত আজ সেই মামলা বাতিল করেছে।

বিজেপির হিমাচল প্রদেশের মহাসু ইউনিটের সভাপতি অজয় শ‍্যামের অভিযোগের ভিত্তিতে বিনোদ দুয়ার বিরুদ্ধে দেশদ্রোহিতা, জনগণের জন্য উপদ্রব সৃষ্টি করা, অবমাননাকর মন্তব্য করা ইত্যাদি ধারায় এফআইআর দায়ের করে পুলিশ। এই এফআইআর-কে চ‍্যালেঞ্জ জানিয়ে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন প্রবীণ সাংবাদিক।

এই মামলা বাতিল করার সময় বিচারপতি ইউইউ ললিত এবং বিচারপতি ভিনীত সরণ বলেন, ১০ বছরের অভিজ্ঞতা থাকা কোনো সাংবাদিকের বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগে এফআইআর দায়ের করা উচিত নয়, যদি না হাইকোর্টের বিচারকের নেতৃত্বাধীন প‍্যানেল তাতে অনুমতি না দেয়।

তবে ১৯৬২ সালের একটি রায়ের কথা উল্লেখ করে আদালত বলে, “দেশদ্রোহিতার বিষয়ে কেদারনাথ সিংয়ের রায় অনুসারে প্রত‍্যেক সাংবাদিক এই ধরনের অভিযোগ থেকে সুরক্ষিত থাকবেন।”

প্রসঙ্গত, ১৯৬২ সালের ওই রায়ে সুপ্রিম কোর্ট বলেছিল, সরকারের সমালোচনা করার জন্য বা সরকারের পদক্ষেপের প্রতি ক্ষোভ প্রকাশ করার জন্য ব্যবহৃত কঠোর শব্দ দেশদ্রোহ নয়।

25

Leave a Reply