Categories
জেলার খবর

ভার্চুয়াল প্লাটফর্মে হয়ে গেল ডঃ মেঘনাদ সাহা কলেজের রবীন্দ্র-নজরুল স্মরণ অনুষ্ঠান

ওয়েবডেস্ক, জুন ২: ভার্চুয়াল প্লাটফর্মে হয়ে গেল কলেজের রবীন্দ্র-নজরুল স্মরণ অনুষ্ঠান। আর তাতে নেই নেই করেও অংশগ্রহণ করলেন প্রায় শতাধিক পড়ুয়া ও শিক্ষক ‌।

গতকাল ডক্টর মেঘনাদ সাহা কলেজের বাংলা বিভাগ এবং কালচারাল সেন্টারের উদ্যোগে অনুষ্ঠিত হলো রবীন্দ্র নজরুল স্মরণে অনুষ্ঠান ‘ ওরে ঝড় নেমে আয়ঃ রবীন্দ্র – নজরুল ফিরে দেখা। কলেজের প্রশাসক ডক্টর সুব্রত সাহা মহাশয়েরশুভেচ্ছা বার্তা দিয়ে শুরু হয় অনুষ্ঠান। স্বাগত ভাষণ দেন মুকুন্দ মিশ্র মহাশয়। অনুষ্ঠানের রবীন্দ্র বক্তা ছিলেন গৌড় মহাবিদ্যালয় সহযোগী অধ্যাপিকা তথা মালদা জেলার ইতিহাস গবেষিকা ডক্টর সুস্মিতা সোম। নজরুল বক্তা ছিলেন কলেজের বাংলা বিভাগের অধ্যাপিকা আইরিন শবনম। অনুষ্ঠানের সূচনা হয় দুই কবির প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য নিবেদনের মধ্যে দিয়ে। উদ্বোধনী সংগীত পরিবেশন করেন কলেজের শিক্ষাকর্মী সুতপা ঘোষ। নজরুল গীতি পরিবেশন করেন বাংলা বিভাগের শিক্ষক শ্রী ধীরাজ সরকার। আরেকটি রবীন্দ্র সংগীত পরিবেশন করে কলেজের বাংলা বিভাগের ছাত্রী ইন্দ্রানী দে। এছাড়া আবৃত্তি পরিবেশন করে ছাত্রী রীতা সূত্রধর। সমাপ্তিভাষণ দেন ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান শ্রী সুকুমার বারই। রবীন্দ্রনাথের জোড়াসাঁকো থেকে বাংলাদেশের শিলাইদহ, পদ্মাপার, আবার নজরুলের জন্মভূমি চুরুলিয়া থেকে বাংলাদেশে তার সমাধি– সমস্ত চিত্র দেখিয়ে অনুষ্ঠানে তিনি এক অন্য মাত্রা যোগ করেন। অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন আইকিউএসি কো-অর্ডিনেটর তথা ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান শ্রী অঞ্জন সোম।সমগ্র অনুষ্ঠানটি সুচারু ভাবে সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের অধ্যাপিকা শ্রীমতি সঞ্চয়িতা পাল চক্রবর্তী।

করোনা অতিমারীর এই আবহেও প্রায় শতাধিক পড়ুয়া ও শিক্ষক এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। ব্যাপারটি যথেষ্ট উৎসাহিত করেছে উদ্যোক্তাদের।

32

Leave a Reply