Categories
কুলিকব্রেকিং

কোভিড সংকটে CBSE দ্বাদশ পরীক্ষাও বাতিল! উচ্চস্তরের বৈঠকের পর সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর।

ওয়েবডেস্কঃ দশমের পর এবার সিবিএসইর দ্বাদশ বোর্ড পরীক্ষা বাতিল করা হল। সোমবার প্রধানমন্ত্রী মোদীর সভাপতিত্বে উচ্চ-পর্যায়ের বৈঠক শেষে এই সিদ্ধান্ত নেওয়া হয়। কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে যে এই বছর দ্বাদশ শ্রেণির কোনও সিবিএসই বোর্ড পরীক্ষা হবে না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি উচ্চ পর্যায়ের বৈঠক শেষে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে শিক্ষার্থীদের স্বার্থের কথা মাথায় রেখেই দ্বাদশ শ্রেণির সিবিএসই পরীক্ষা বাতিল না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষাই সর্বাধিক গুরুত্বপূর্ণ এবং এগুলি মোটেই আপোস করা যায় না।

প্রধানমন্ত্রী মোদী বলেছেন, শিশু, বাবা-মা এবং শিক্ষকদের মধ্যে থাকা অস্থিরতা দূর করা দরকার। শিক্ষার্থীদের পরীক্ষায় প্রবেশ করতে বাধ্য করা উচিত নয়। সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে যে কোভিড -১৯ নিয়ে অনিশ্চয়তার পরিবেশ বিবেচনায় সিবিএসই পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন পক্ষের সাথে পরামর্শ করেছেন প্রধানমন্ত্রী বলেন, শিক্ষার্থীদের স্বার্থে নেওয়া এই সিদ্ধান্ত। COVID-19 এর কারণে শিক্ষার্থীদের একাডেমিক ক্যালেন্ডার পরিচালিত হয়েছে। বোর্ড পরীক্ষার বিষয়টি শিশুদের মধ্যে অনেক উদ্বেগ সৃষ্টি করে চলেছে। তাই শিশু, মা-বাবা এবং শিক্ষকদের কথা মাথায় রেখে পরীক্ষা বাতিল করা হয়।

প্রধানমন্ত্রী বলেছেন, কোভিডের পরিস্থিতি দেশে ওঠানামা করছে। দেশে করোনার নতুন ঘটনা ক্রমাগত কমছে এবং কিছু রাজ্য কার্যকরভাবে মাইক্রো কন্টেন্ট জোনগুলির মাধ্যমে পরিস্থিতি মোকাবেলা করছে। তবে কিছু রাজ্য এখনও লকডাউন বাস্তবায়নের ইঙ্গিত দিয়েছে। এ জাতীয় পরিস্থিতিতে বিভিন্ন রাজ্যের পরিস্থিতি বিবেচনায় শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের উদ্বেগকে প্রাধান্য দেওয়া হয়েছে। এ জাতীয় পরিস্থিতিতে শিশুদের পরীক্ষা দিতে বাধ্য করা যায় না।

55

Leave a Reply