Categories
প্রতিবেদন

রায়গঞ্জ মধ্য মোহনবাটি পাঠাগারে শঙ্খ ঘোষ স্মরণ

যাদব চৌধুরী


বিশেষ প্রতিবেদন: ১৯৯৭ সাল, প্রখ্যাত কবি শঙ্খ ঘোষের পদধূলি পড়েছিল রায়গঞ্জ মধ্য মোহনবাটি গ্রন্থাগারে, স্থানীয় কবি সাহিত্যিকদের সঙ্গে চলেছিল সাহিত্য আড্ডা। তার স্মৃতি এখনও উজ্জ্বল হয়ে আছে রায়গঞ্জের সাহিত্যমহলে।সম্প্রতি প্রয়াত হয়েছেন কবি । অল্প দিনের ব্যবধানে প্রয়াত হয়েছেন কবিজায়া প্রতিমা ঘোষ। উভয়কে স্মরণ করে রায়গঞ্জ মধ্য মোহনবাটি গ্রন্থাগারের উদ্যোগে গত শনিবার প্রকাশিত হলো একটি দেয়াল পত্রিকা।

পত্রিকাটি লিখিত হয়েছে একটি ফ্লেক্স এর উপরে। পাঠাগারের বাইরে আগামী সাত দিন পত্রিকাটি সর্ব সাধারণের পাঠের জন্য রাখা থাকবে। এদিন পত্রিকা প্রকাশ উপলক্ষ্যে গ্রন্থাগারের পাঠভবনে একটি সংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
কোভিড পরিস্থিতির কারণে স্বল্প সংখ্যক আমন্ত্রিত ব্যক্তির উপস্থিতিতে অনুষ্ঠান সম্পন্ন হয়। উপস্থিত ছিলেন সংস্থার সভাপতি শ্যামল নন্দী, কবি আশিস সরকার, পীযূষ কান্তি সেনগুপ্ত প্রমুখ।
পত্রিকাটি উন্মোচন করেন বিশিষ্ট কবি আশিস সরকার। পত্রিকাটিতে রয়েছে শঙ্খ ঘোষের তিনটি কবিতা, তাঁর জীবনী, এবং কবিকে কেন্দ্র করে স্থানীয় কবিদের কিছু কবিতা। কবিজায়া প্রতিমা ঘোষ কবির মৃত্যুর আটদিন পরে প্রয়াত হন। পত্রিকায় তাঁকেও স্মরণ করা হয়েছে। আয়োজকদের মধ্যে অন্যতম শ্রী পীযূষ কান্তি সেনগুপ্ত বলেন কবি শঙ্খ ঘোষ এই পাঠাগারে এসেছিলেন, সেই মধুর স্মৃতি এখনও তাঁদের উৎসাহিত করে।

50

Leave a Reply