Categories
GADGETগুরু

টিকাকরণের সার্টিফিকেটের ছবি দিয়েছেন সোশ্যাল মিডিয়ায় ?পড়তে পারেন সমস্যায়

ওয়েব ডেস্ক মে ২৭,২০২১: করোনার টিকা নিয়ে টিকাকরণের ছবিও পোস্ট করে দিয়েছেন ফেসবুকে? এরপর টিকার সার্টিফিকেটের ছবি তুলে সেটাও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার কথা ভাবছেন? অনুগ্রহ করে এমন কিছু করার আগে ভাবুন। এতে আপনার বিপদই বাড়বে। অন্তত এমনই পরামর্শ দিচ্ছে কেন্দ্রীয় সরকার।

স্বরাষ্ট্র মন্ত্রক তাদের ‘সাইবার দোস্ত’ টুইটার হ্যান্ডল থেকে শেয়ার করে এই পরামর্শ দিয়েছে। সেখানে পরিষ্কার বলা হয়েছে, ‘‘আপনার টিকাকরণের সার্টিফিকেট সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার আগে সাবধান।’’

সার্টিফিকেটের ছবি কেন সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা উচিত নয়? সেকথাও পরিষ্কার জানানো হয়েছে ওই টুইটে। জানানো হয়েছে, ‘‘কোভিড-১৯ সার্টিফিকেটে আপনার নাম ও অন্যান্য ব্যক্তিগত তথ্য থাকে। তাই এটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে শেয়ার করলে সাইবার অপরাধীরা তার অপব্যবহার করতেই পারে।’’

ঠিক কী কী তথ্য থাকে প্রাথমিক টিকা সার্টিফিকেটে? তাতে কোন সংস্থার টিকা, টিকাকরণের তারিখ ও সময়, টিকাকরণ কেন্দ্রের পাশাপাশি টিকাগ্রহণকারীর নাম, তাঁর আধার কার্ডের শেষ চারটি সংখ্যাও থাকে। এছাড়াও আপনার পরের ডোজ কবে নেওয়ার কথা তাও উল্লেখ করা থাকে সেখানে। নিজের টিকাকরণের সার্টিফিকেট কোউইন পোর্টাল কিংবা আরোগ্যসেতু অ্যাপ থেকে ডাউনলোড করে নেওয়া যায়।

তাই এরপর নিজের টিকা সার্টিফিকেটই শুধু নয় যেকোনো ব্যক্তিগত তথ্য সমৃদ্ধ নথি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার আগে দশ বার ভাবুন।

52

Leave a Reply