Categories
করোনা

পজিটিভ রিপোর্ট না থাকলেও কোভিড রুগীদের আর ফেরাতে পারবে না হাসপাতাল! কেন্দ্রীয় নির্দেশিকায় বদল আনলো স্বাস্থ্য মন্ত্রক।

ওয়েবডেস্কঃ করোনার রোগীদের হাসপাতালে ভর্তি সংক্রান্ত জাতীয় নীতিতে পরিবর্তন আনা হয়েছে। এখন অবধি, কোভিড রুগীদের হাসপাতালে ভর্তির জন্য কোভিড পজিটিভ রিপোর্টটি বাধ্যতামূলক ছিল। নতুন কেন্দ্রীয় গাইডলাইন অনুসারে হাসপাতালে ভর্তির জন্য আর কোভিড টেস্ট রিপোর্ট প্রয়োজন হবে না। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রধান সচিবকে এই নির্দেশ ইতিমধ্যেই পাঠিয়ে দিয়েছে। তদনুসারে, নতুন নীতিটি ৩ দিনের মধ্যে বাস্তবায়ন করার নির্দেশ দেওয়া হয়েছে। এই নীতিমালার আওতায় এ জাতীয় সন্দেহভাজন রোগীরা সাসপেক্টেড পেশেন্ট হিসেবে আইশোলেশন ওয়ার্ডে ভর্তি হতে পারবেন। এর মধ্যে রয়েছে কোভিড কেয়ার সেন্টার, একটি সম্পূর্ণ নিবেদিত কোভিড কেয়ার সেন্টার এবং কোভিড হাসপাতাল। এছাড়াও, নতুন নীতিতে এটি পরিষ্কার করা হয়েছে যে রোগীরা কোন রাজ্যের ভিত্তিতে তাদের অস্বীকার করা যাবে না। যে কোনও রোগীকে যে কোনও জায়গায় ভর্তি করা যায়

আদেশ অনুযায়ী কোভিড রিপোর্টটি পজিটিভ না হলেও, লক্ষণযুক্ত রোগীদেরও হাসপাতালে রাখা যেতে পারে। এই পরিবর্তন চিকিৎসার জন্য ঘুরে বেড়ানো রোগীদের স্বজনদের যথেষ্ট স্বস্তি প্রদান করবে। আসলে, অনেকগুলি হাসপাতাল নেতিবাচক কোভিড রিপোর্টের কারণে হাসপাতালে রোগীকে ভর্তি করতে অস্বীকার করেছে, কিছু রোগী কোভিডের লক্ষণগুলি দেখায় বলে তাদের রোগী ভর্তি করতে চায় না হাসপাতাল।

গত কয়েকদিনে সংক্রমণের গতি বাড়ার সাথে সাথে অনেক রাজ্যে আরটিপিসিআর রিপোর্ট পেতে আরও বেশি সময় লাগছে, এক্ষেত্রে রোগী সঠিক সময়ে চিকিত্সা করতে পারছে না।এখন নতুন গাইডলাইন অনুসারে তাদের চিকিৎসা শুরু করা যেতে পারে সময় মতো।

108

Leave a Reply