Categories
দেশের খবর

মানুষ থেকে কি এবার মনুষ্যেতর প্রাণী হচ্ছে করোনার শিকার ?

ওয়েবডেস্ক, মে ৫,২০২১: কাউন্সিল অফ সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের থেকে পাওয়া একটি তথ্য রীতিমতো মোড় ঘুরিয়ে দিতে পারে করোনা সংক্রান্ত যাবতীয় গবেষণার। সিএসআইআর এর তরফে জানানো হয় , হায়দরাবাদ চিড়িয়াখানার ৮ সিংহ করোনা সংক্রমিত। তবে, কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক বলেছে, এখন বিশ্বে ছড়িয়ে থাকা ভ্যারিয়েন্টের খোঁজ ওই এশিয়াটিক সিংহদের শরীরে পাওয়া যায়নি।

সংক্রমণ নিশ্চিত হতেই তাদের আইসোলেটেড করা হয়েছে এবং চিকিৎসা শুরু হয়েছে। প্রত্যেকেই চিকিৎসায় সাড়া দিচ্ছে। তবে, প্রাণী থেকে মানুষে সংক্রমণের কোনও তথ্যপ্রমাণ এখনও হাতে আসেনি। তাই এখনই এই সংক্রমণ নিয়ে উদ্বেগের কারণ নেই।

সিএসআইআর কর্তা রাকেশ মিশ্রা পিটিআইকে বলেছেন, এশিয়াটিক সিংহগুলোর লালারসের নমুনা পরীক্ষা করেই চিকিৎসকরা নিশ্চিত হয়েছেন। যেহেতু ওরা পাসাপাশি থাকে, তাই একজনের থেকে অন্যদের শরীরে ছড়িয়েছে।‘

তবে, যেহেতু বন্যপ্রাণীদের লালারস সবসময় সংগ্রহ করা সম্ভব নয়। তাই নমুনা পরীক্ষায় অন্য কোনও পদ্ধতি অবলম্বন করা যায় কিনা, খতিয়ে দেখছে সিএসআইআর। এমনটাই জানান তিনি। তিনি বলেছেন, ‘হায়দরাবাদের এই সিংহরা খাওয়া-দাওয়া ঠিক করছে এবং সুস্থ আছে।‘ যেহেতু সিংহ স্তন্যপায়ী তাই মানুষের থেকে ওদের সংক্রমণ আশঙ্কা রয়েছে।

51

Leave a Reply