Categories
করোনা

অনলাইনে জেনে নিন আপনার এলাকায় কোভিড হাসপাতালে বেড, আইসিইউ, অক্সিজেন ইত্যাদির উপলভ্যতা!

কোভিড ১৯ রোগের দ্বিতীয় ঢেউয়ে ভারতের বেশ কিছু রাজ্য বিপর্যস্ত। মানুষ নিজের বা পরিবারের সদস্যদের চিকিৎসার জন্য বেডের অভাব, আইসিইউ সাপোর্ট এবং অক্সিজেন সিলিন্ডারের সন্ধানে হন্যে হয়ে খুঁজছে। কোন হাসপাতালে বেড এবং অন্য সুবিধা গুলি পাওয়া যাবে তা খুঁজে বের করতে করতে অনেক রোগীর অবস্থা সংকটজনক হয়ে যাচ্ছে। অনেকেরই রাস্তায় মৃত্যু হয়েছে।

পশ্চিমবঙ্গেও কোভিড -১৯ মামলার প্রবণতা বাড়ার সাথে সাথে হাসপাতালের বেডের চাহিদা বেড়েছে। এই পরিস্থিতিতে রাজ্য সরকার পরিস্থিতিটিকে সক্রিয়ভাবে মোকাবেলার চেষ্টা করছে। বেশ কিছু সরকারী ও বেসরকারী হাসপাতাল তাদের বিছানার সংখ্যা বৃদ্ধি করেছে। রাজ্য সরকার মানুষ যেন জানতে পারে কোথায় গেলে কোন সুবিধা পাওয়া যাবে এবং কোথায় বেড ফাঁকা আছে সে জন্য স্যাটেলাইটের সহায়তায় হোটেল বা গেস্ট হাউসের ভ্যাকান্সি যে ভাবে জানা যায় সেই প্রক্রিয়া হাসপাতালের বেড ইত্যাদি অনুসন্ধানের অনলাইন ব্যাবস্থা চালু করেছে।

এই চ্যালেঞ্জটি সক্রিয়ভাবে মোকাবেলা করার জন্য এবং খালি এবং ভর্তি সম্পর্কিত সময় সময় আপ-টু ডেট তথ্য সরবরাহের জন্য ডাব্লুবিআইএমএমএস নামে একটি উদ্যোগ গ্রহণ করেছে। এই ওয়েবসাইটের মাধ্যমে হাসপাতালগুলিতে অক্সিজেনের উপলভ্যতা ও বিতরণ ট্র্যাক করে অক্সিজেন সম্পর্কিত তথ্য সরবরাহেরও চেষ্টা করা হচ্ছে।

নিচের লিংকে ক্লিক করে জেনে নিতে পারেন আপনার এলাকার কোভিড হাসপাতালের শয্যা, আইসিইউ, সিসিইউ, ভেন্টিলেটর, অক্সিজেন ইত্যাদির উপলভ্যতা সম্পর্কে তথ্য –

https://excise.wb.gov.in/CHMS/Portal_New_Default.aspx

তবে এই অনলাইন সুবিধার কিছু অসুবিধার কথাও সামনে আসছে। নেটিজেনদের অনেকের অভিযোগ হাই স্পিড ইন্টারনেট ছাড়া লিংকটি খুলতে অনেক সময় লাগছে। আবার এই ওয়েবসাইটের তথ্যের সাথে সব সময় বাস্তবের মিল পাওয়া যাচ্ছে না।

144

Leave a Reply