Categories
করোনা

সংক্রমণ রুখতে রেলের বড় সিদ্ধান্ত, মাস্ক না পরলেই দিতে হবে মোটা অঙ্কের জরিমানা!

ওয়েবডেস্কঃ করোনা সংক্রমণ রুখতে এ বার আরও তৎপর হল রেল। স্টেশনে বা ট্রেনে অধিকাংশ যাত্রীকেই মাস্ক ছাড়া দেখা যায়। এই অভ্যাস রুখতেই এ বার জরিমানার পথে হাটল রেল কর্তৃপক্ষ। শনিবার কেন্দ্রীয় রেলমন্ত্রকের তরফে একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয় যে, এ বার থেকে ট্রেনে বা স্টেশন চত্বরো কোনও ব্যক্তিকে মাস্ক ছাড়া অবস্থা দেখতে পেলে ৫০০ টীকা অবধি জরিমানা করা হবে।

ভারতীয় রেলের তরফে প্রকাশিত এই বিবৃতিতে জানানে হয়েছে, করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ রুখতে যথাসম্ভব প্রচেষ্টা চালাচ্ছে রেল কর্তৃপক্ষ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী, ভ্রমণের সময় বাধ্যতামূলকভাবে মাস্ক পরার উপর বিশেষ জোর দেওয়া হচ্ছে।

লকডাউনের সময়কালে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকার পর গতবছরের ১১ মে থেকে ফের রেল পরিষেবা সচল হয়। সেই সময়ও রেলের তরফে নির্দেশিকায় যাত্রীদের সর্বক্ষণ মাস্ক পরে থাকার নির্দেশ দেওয়া হয়েছিল। তবে যাত্রীদের যত্রতত্র থুতু ফেলার অভ্যাসে রেলস্টেশন ও ট্রেনে পরিচ্ছন্নতা নষ্ট হওয়ার পাশাপাশি সংক্রমণ বৃদ্ধির আশঙ্কাও দেখা গিয়েছে। সেই কারণে যাত্রী নিয়ম অনুসরণে বাধ্য করায় জরিমানার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, মাস্ক না পরে স্টেশনে ঢোকা বা ট্রেনে ওঠা এবং যত্রতত্র থুতু ফেলায় যাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা সঙ্কটের মুখে পড়ছে। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে রেল স্টেশনে ও ট্রেনে ভ্রমণের সময় মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। যদি কোনও ব্যক্তি মাস্ক ছাড়া বা থুতু ফেলতে ধরা পড়লে ৫০০ টাকা অবধি জরিমানা করা হতে পারে। বর্তমানে সময় থেকেই এই নির্দেশিকা কার্যকর হবে ও আগামী ৬ মাস অবধি তা কার্যকর থাকবে।

38

Leave a Reply