Categories
করোনা

রাজ্যে করোনার নতুন প্রজাতির হানা ,ঝড়ের বেগে ছড়াচ্ছে সংক্রমণ , চিন্তায় চিকিৎসকরা

১৬/৪/২০২১,ওয়েবডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে দেশের বিভিন্ন প্রান্তে । মহারাষ্ট্র, দিল্লি, কেরল, উত্তরপ্রদেশ, ছত্তীসগড়ের মতোই তামিলনাড়ু, কর্নাটক-সহ আমাদের রাজ্য পশ্চিমবঙ্গও সংক্রমণের নিরিখে প্রথম সারিতেই রয়েছে । ভোটের মধ্যে সেই সংক্রমণ যেন মাত্রা ছাড়িয়ে গিয়েছে । প্রত্যেক দিনই এক হাজার করে বেড়ে যাচ্ছে সংখ্যাটা । গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়েছিলেন প্রায় সাত হাজার রাজ্যবাসী ।

চিকিৎসকদের চিন্তা আর শঙ্কার বাড়িয়েছে করোনার নতুন স্টেনের আগমণ । দেশের আরও ১০ রাজ্যের মতো এ রাজ্যেও হানা দিয়ে করোনার নতুন প্রজাতি, ডাবল মিউট্যান্ট স্ট্রেন । তালিকায় আছে মহারাষ্ট্র, দিল্লি, গুজরাত, কর্নাটক, মধ্যপ্রদেশের মতো রাজ্যগুলির নাম ।

চিকিৎসকরা বলছেন, করোনার দু’টি প্রজাতি মিশে এই সংকর প্রজাতির জন্ম হয়েছে । ই৪৮৪কিউ ও এল৪২৪আর ভাইরাস এর মিশ্রণে ডাবল মিউট্যান্ট স্ট্রেন তৈরি হয়েছে । ব্রিটেন থেকে প্রথম এসেছিল এই করোনা স্ট্রেনটি । এদের সংক্রমণ ছড়ানোর ক্ষমতা অনেক বেশি । পঞ্জাবে করোনার নতুন ঢেউয়ে যাঁরা আক্রান্ত হয়েছেন, তাঁদের ৮০ শতাংশের শরীরে পাওয়া গিয়েছে নতুন এই স্ট্রেন ।

তবে চিকিৎসকরা এখনও ১০০ শতাংশ নিশ্চিত নন যে ডাবল মিউট্যান্ট স্ট্রেনের কারণেই করোনার দ্বিতীয় ঢেউ ভারতে আছড়ে পড়েছে কিনা । এল৪২৪আর ভাইরাসটি প্রথম পাওয়া গিযেছিল ক্যালিফোর্নিয়ায় । ই৪৮৪কিউ এসেছিল আমেরিকা থেকে ।

মহারাষ্ট্রের মোট সংক্রমণের ৬০ শতাংশই ডাবল মিউট্যান্ট স্ট্রেনের কারণে । দেশের ১৮টি রাজ্যের ৭০-৮০টি জেলায় এই স্ট্রেনের নমুনা পাওয়া গিয়েছে । দক্ষিণ আফ্রিকান ও ব্রাজিলিয়ান স্ট্রেনের নমুনাওপাওয়া গিয়েছে দেশে । তবে তার পরিমাণ অনেক কম ।

65

Leave a Reply