Categories
করোনা

প্রশাসনের নির্দেশকে উপেক্ষা করেই কুম্ভমেলায় লক্ষ মানুষের ঢল! করোনা আক্রান্ত ১২০ পুণ্যার্থী

১৩/৪/২০২১,ওয়েবডেস্কঃ করোনাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে রাত জেগে গঙ্গায় পূণ্যস্নান সারলেন হাজার হাজার মানুষ৷ বহু ভক্তের মুখে ছিল না মাস্ক, মানা হয়নি কোনও সামাজিক দূরত্ব বিধি৷ দেশজুড়ে যে ভাবে কোভিডের সংক্রমণ দিনদিন বাড়ছে। তাতে কুম্ভমেলার এই জনসমাবেশ সুপার স্প্রেডার হয়ে দাঁড়াবে না তা বলাই বাহুল্য। এদিকে ইতিমধ্যেই কুম্ভ মেলায় অংশ নেওয়া ১০২ জনের শরীরে করোনা সংক্রমণ মিলেছে। এর ফলে কুম্ভ নিয়ে চিন্তার ভাঁজ প্রশাসনের কপালে।


১২ তারিখ শাহি স্নানে যোগ দিতে কুম্ভের মেলায় কয়েক লাখ ভক্তের সমাগম হয়েছে ৷ যেটা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নিয়ম বিরোধী৷ তবে ভক্তদের অনেকে বলছেন, কোভিড রিপোর্ট নেগেটিভ হলে তবেই হরিদ্বারে প্রবেশ করতে দিচ্ছে প্রশাসন৷ কাজেই আর ভাইরাসের সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা নেই৷
বিশেষজ্ঞদের মতে, ধর্মীয় অনুষ্ঠান এবং নির্বাচনী প্রচারগুলিতে উপচে পড়া মানুষের ভিড় করোনার দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ আরও বাড়িয়ে দিচ্ছে৷ উত্তরাখণ্ডে হরিদ্বারের কুম্ভ মেলায় লক্ষ মানুষের জনসমাগম সংক্রমণের সম্ভাবনা অনেকটা বাড়িয়ে দিচ্ছে৷
প্রশাসনিক তরফে জানানো হয়েছে, ধারাবাহিকভাবে করোনাবিধি অনুসরণ করার জন্য লোকদের কাছে আবেদন করা হচ্ছে। তবে ঘাটে সামাজিক দূরত্ব নিশ্চিত করা কঠিন হয়ে দাঁড়াচ্ছে।তারা যদি সামাজিক দূরত্ববিধি প্রয়োগের চেষ্টা করা হয় তবে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হতে পারে।


কোভিড-১৯ মহামারির কারণে এ বছর কুম্ভমেলা সাড়ে তিনমাসের বদলে ৩০ দিন ধরে চলবে। ১লা এপ্রিল থেকে শুরু হয়েছে কুম্ভ মেলা।এবারের কুম্ভমেলায় ১২, ১৪, ২৭ এপ্রিলে ৩টি শাহি স্নানের যোগ রয়েছে। কয়েকদিন আগেই শংকরাচার্য চকের কৃষ্ণ আশ্রমের ৭ জন সন্ন্যাসী করোনা আক্রান্ত হয়েছিলেন। তবে তারা এখন সুস্থ।


স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৬১ হাজার ৭৩৬ জন। মৃত্যু হয়েছে ৮৭৯ জনের। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ কোটি ৩৬ লক্ষ ৮৯ হাজার ৪৫৩ জন। মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ লক্ষ ৭১ হাজার ৫৮ জন। দেশে বর্তমানে অ্যাক্টিভ মামলার সংখ্যা ১২ লক্ষ ৬৪ হাজার ৬৯৮।

39

Leave a Reply