২৭/৩/২০২১,

ওয়েবডেস্কঃ ভয়াবহ আকার ধারণ করেছে দেশের করোনা পরিস্থিতি । প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই পরিস্থিতিতে দোল উৎসবে ভিড় নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য রাজ্যগুলিকে কড়া নির্দেশ দিল কেন্দ্র।

সংক্রমণ ও করোনায় মৃতের সংখ্যা বাড়ছে বলে উল্লেখ করেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিবদের চিঠি লিখে সতর্ক করেছেন।

তিনি লিখেছেন, ” আগামী দিনে হোলি , শবে বরাত, ফসল রোপণ, ইস্টার, ইদ-উল-ফিতরের মতো নানা উৎসব রয়েছে। রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই সমস্ত উৎসবের সময়ে ভিড় নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে। উৎসবের সময়ে মাস্ক পরা, সামাজিক দূরত্বের মতো করোনা বিধিগুলি যাতে কড়াভাবে পালন করা হয়, তা নিশ্চিত করতে হবে।” এছাড়াও চারিদিকে করা নজরদারির নির্দেশও
চিঠিতে উল্লেখ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব।

দোল খেলা নিয়ে যেমন নির্দেশিকা জারি হয়েছে, তেমনই রাজ্যের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে বৃহস্পতিবার দিনভর দফায় দফায় আলোচনা করেছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। শুক্রবার সকালে রাজ্যের সব সরকারি কোভিড হাসপাতালের সঙ্গে আলোচনা করেন রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম-সহ স্বাস্থ্য অধিকর্তা ডা. অজয় চক্রবর্তী। পরে বিকেলে বেসরকারি হাসপাতালগুলির থেকে সমস্ত তথ্য সংগ্রহ করা হয়। বৈঠকে স্বাস্থ্যসচিব বলেন, আগামী সোমবারের মধ্যে সব কোভিড হাসপাতাল ও নার্সিংহোমকে কোভিড শয্যা বাড়াতে হবে। রাজ্যের সরকারি কোভিড হাসপাতালের প্রিন্সিপাল ও এমএসভিপিদের সঙ্গে আলোচনায় স্বাস্থ্যসচিব অক্সিজেন সরবরাহ ব্যবস্থা খতিয়ে দেখার যেমন নির্দেশ দেন, তেমনই আরও ডাক্তার, কর্মীদের কোভিড ওয়ার্ডে নিয়োগের নির্দেশ দেন। পরে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা ডা. অজয় চক্রবর্তী বলেন, “আপাতত চালু সরকারি কোভিড হাসপাতালের পরিকাঠামো একশো শতাংশ ফিরিয়ে আনতে বলা হয়েছে। প্রয়োজনে শয্যাসংখ্যা আরও বাড়বে। ৪৮ ঘণ্টার মধ্যে সমস্ত তথ্য জমা দিতে বলা হয়েছে।”

49