২৭/৩/২০২১,ওয়েবডেস্কঃ

ওয়েবডেস্কঃ শনিবার ৫ জেলার ৩০ আসনে চলছে ভোটগ্রহণ পর্ব। এর মধ্যেই নির্বাচনী বিধি বদলের দাবি তুলে নির্বাচন কমিশনের দ্বারস্থ হল তৃণমূলের প্রতিনিধিদল। শনিবার দুপুর ১২.৩০ নাগাদ রাজ্য নির্বাচন কমিশনের দপ্তরে যান তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, কাকলি ঘোষ দস্তিদার, রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েনরা। তাঁদের দাবি, পোলিং এজেন্ট নিয়ে কমিশন যে নয়া নিয়ম, তা অবিলম্বে বদল করতে হবে।

নয়া নিয়ম অনুযায়ী, এবার থেকে পোলিং এজেন্ট হতে গেলে কোনও নির্দিষ্ট বুথের নয়, ওই বিধানসভা কেন্দ্রের বাসিন্দা হলেই হবে। কোনও বুথে কোনও রাজনৈতিক দলের সংগঠনের দুর্বল হলেও যাতে সবাই সব বুথে পোলিং এজেন্ট দিতে পারে, তা নিশ্চিত করা। শনিবার, ভোট শুরুর দিন থেকে তাই সেই নিয়ম অনুযায়ী, বিভিন্ন বুথে দূরবর্তী কোনও বুথের পোলিং এজেন্ট বসছেন। ফলে স্থানীয় বাসিন্দাদের কাছে তিনি ‘বহিরাগত’ বলে প্রতিপন্ন হচ্ছেন।

আর তাতেই বুথগুলিতে তৈরি হচ্ছে অস্থিরতার। এমনটাই অভিযোগ জানিয়েছেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। তাঁর আরও অভিযোগ, ” বিজেপিও এই ফাঁক গলে নানা সুবিধা নেওয়ার চেষ্টা করছে। তাই তৃণমূল প্রতিনিধিদলের দাবি, আগের নিয়মই ফিরিয়ে আনা হোক।” রাজনৈতিক মহলের একাংশের মত, ” এখনও রাজ্যের বহু জায়গায় বিজেপির সাংগঠনিক দুর্বলতা আছে। এখন পুরনো নিয়ম ফিরলে, সেসব জায়গায় পোলিং এজেন্ট খুঁজে পাবে না গেরুয়া শিবির।”

শুধু এই দাবিই নয়, প্রথম দফার ভোটে সার্বিক চিত্র কমিশনের সামনে তুলে ধরেছেন তৃণমূলের প্রতিনিধিরা। কেন্দ্রীয় বাহিনী বিজেপির হয়ে জনতাকে ভোটদানে প্রভাবিত করছে, এমন বিস্ফোরক অভিযোগও করেছেন তৃণমূল নেতৃত্ব।

27