ওয়েবডেস্কঃ কোভিশিল্ড টিকা নিয়ে এবার বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। টিকার প্রথম ডোজ়ের পর এতদিন দ্বিতীয় ডোজ় মিলত ২৮ দিনের ব্যবধানে। কিন্তু এবার সেই নিয়মে বদল আসতে চলেছে। কোভিশিল্ড করোনা টিকার দ্বিতীয় ডোজ় এবার থেকে দেওয়া হবে ছয় থেকে আট সপ্তাহের ব্যবধানে।

হু-এর মতে, আট থেকে ১২ সপ্তাহের ব্যবধানে কোভিশিল্ড সবচেয়ে বেশি কার্যকরী হবে। বিশ্বব্যাপী ট্রায়ালে উঠে এসেছে দেরিতে কোভিশিল্ড টিকা নিলে এর প্রভাব বেশিদিন স্থায়ী হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও খানিকটা তেমনই মত দিয়েছিল, অক্সফোর্ডও তাদের ট্রায়ালে জানিয়েছিল, টিকা কার্যকরী হচ্ছে ১২ সপ্তাহের পর দ্বিতীয় ডোজ নিলে। সব দিক বিবেচনা করে তাই আগের সিদ্ধান্ত পরিবর্তন করলো ভারত সরকার। প্রত্যেকটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে কোভিশিল্ড ছয় থেকে আট সপ্তাহের ব্যবধানে দিতে নির্দেশ দিয়েছে কেন্দ্র। তবে এই নির্দেশিকা কেবলমাত্র কোভিশিল্ডের জন্যই, কোভ্যাক্সিনের ক্ষেত্রে আগের নিয়মই বলবৎ থাকছে।

নতুন নির্দেশিকা ইতিমধ্যেই পাঠানো হয়েছে রাজ্যগুলিকে। উল্লেখ করা হয়েছে, বৈজ্ঞানিক তথ্য ও বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে কেন্দ্র এই বিষয়েও পরিষ্কার করেছে, টিকা দিতে যেন আট সপ্তাহের বেশি দেরি না হয়।

অক্সফোর্ডের ট্রায়াল রিপোর্টে জানা গিয়েছে, ১২ সপ্তাহের পর টিকার দ্বিতীয় ডোজ নিলে তার কার্যকারিতার হার মিলছে ৮১.৩%। অথচ, ছয় সপ্তাহের মধ্যে দিলে অনেকটাই কমে যাচ্ছে কার্যকারিতা। হার দাঁড়াচ্ছে মাত্র ৫৫.১%। এই বিষয়টিকেই এবার মান্যতা দিল কেন্দ্র।

79