Categories
রাজনীতি

বামেদের ইস্তেহারে বদল জমি অধিগ্রহণ নীতির

ওয়েব ডেস্ক মার্চ ২১,২০২১: বামেদের ইস্তেহারে জমি অধিগ্রহণ নীতিতে আনা হল বদল। স্থানীয় মানুষের সঙ্গে কথা বলেই জমি অধিগ্রহণ হবে। চূড়ান্ত ইস্তাহার প্রকাশ করে জানালেন ফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। সিঙ্গুর থেকে যে শিক্ষা নিয়েছেন তা স্বীকার করেন তিনি।

বামেদের স্লোগান “কৃষি আমাদের ভিত্তি  শিল্প আমাদের ভবিষ্যৎ” এর সাথে এবার নতুন যুক্ত হয়েছে “কর্মসংস্থান আমাদের লক্ষ্য”। বেসরকারি ও সরকারি স্তরে কর্মসংস্থানের ওপর জোর দেয়া হয়েছে বামেদের ইস্তেহারে।

বিমান বসু জানান, সিঙ্গুর থেকে শিক্ষা নিয়ে জমিনীতিতে বদল আনা হয়েছে। সরকারে থাকাকালীন অভিজ্ঞতা থেকেই এই শিক্ষাগ্রহণ বলে জানান তিনি। বসতি এলাকায় বসবাসকারী পরিবারের জন্য সামাজিক নিরাপত্তার আশ্বাস দেওয়া হয়েছে বামেদের ইস্তাহারে। কোনও জমিতে কুড়ি বছরের বেশি বসবাসকারী পরিবারকে ৯৯ বছরের লিজে জমির মালিকানা প্রদান করা হবে বলে উল্লেখ করা হয়েছে। উদ্বাস্তু ও পিছিয়ে পড়া মানুষের ভোট টানতেই বামেদের এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। চলতি সপ্তাহের প্রথমে ইস্তাহারের খসড়া সামাজিক মাধ্যমে প্রকাশ করা হয়। মতামত চাওয়া হয় সাধারণ মানুষের। সমাজের বেশ কয়েকজন বিশিষ্ট মানুষ মতামত দিয়েছেন বলে জানান বিমান বসু।

গত ১০ বছরে রাজ্যে সরকারি এবং বেসরকারিক্ষেত্রে নতুন করে কর্মসংস্থান তৈরি হয়নি। শিক্ষিত বেকারের সংখ্যা প্রতিদিন বাড়ছে। তাই সরকারি ক্ষেত্রে কর্মসংস্থান  সৃষ্টির পাশাপাশি শিল্পের উপর জোর দেওয়ার প্রয়োজন রয়েছে। গত দেড় দশকে রাজ্যে শিল্পে খরা চলছে। সিঙ্গুরে গাড়ি কারখানা ও নন্দীগ্রামে পেট্রোলিয়াম হাব নির্মাণ বামেদের স্বপ্ন ছিল। এক দশক ক্ষমতার বাইরে থাকায় সেই স্বপ্ন আজও অধরা রয়ে গিয়েছে। কর্মসংস্থান সৃষ্টিতে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের উদাসীনতা শিকার শিক্ষিত বেকার যুবকদের মন পেতেই এই প্রতিশ্রুতি বলে মনে করা হচ্ছে।

29

Leave a Reply