ওয়েব ডেস্ক মার্চ ১৩,২০২১: আসন্ন বিধানসভা নির্বাচনের প্রাক্কালে নির্বাচনী প্রচারে আবার চমক আনল সিপিআইএম। ব্রিগেড সমাবেশের জন্য তৈরি করা টুম্পা সোনা-র প্যারোডির বিপুল জনপ্রিয়তা  পর নানা ধরনের আকর্ষক প্রচার ফেসবুকে ছড়িয়েছে বাম শিবির। এর  মধ্যে যেমন রয়েছে ফ্লাশ মব তেমনি রয়েছে পল্লীগীতির প্যারোডি, তেমনি র‍্যাপ ।

আর এবার ভোটের প্রচারে ‘লুঙ্গি ডান্স’-এর আদলে ‘হাল ফেরাও লাল ফেরাও’ প্যারোডি গানটি শুক্রবার রাতে প্রকাশিত হয়েছে। সিপিএম (CPM) পলিটব্যুরো সদস্য নীলোৎপল বসু নিজের সোশ্যাল মিডিয়ার পাতায় তা শেয়ার করামাত্রই ভাইরাল। লাইক, শেয়ারের বন্যা। একেবারে যুগোপোযোগী হওয়ায় তরুণ প্রজন্মকে বেশ আকর্ষণ করেছে গানটি। অনেকেই নিজেদের পাতায় তা শেয়ার করেছেন।

গানে এসএসসি-টেট, বালি দুর্নীতি থেকে সারদা, নারদা প্রসঙ্গ – উঠে এসেছে সবই। পাশাপাশি শুভেন্দু অধিকারী, মুকুল রায়, রাজীব বন্দ্যোপাধ্যায়দের দলবদলকেও নিশানা করা হয়েছে। ‘দাঙ্গাবাজ’দের খতম করার দৃঢ়প্রতিজ্ঞা শোনা গিয়েছে সুরে সুরে। শেষমেশ সংযুক্ত মোর্চা। প্রচার সম্পর্কে মে অসাধারণ সাফল্য লাভ করছে সিপিআইএম এটাই দেখার এই জনপ্রিয়তার প্রতিফলন ভোটবাক্সে কতটা দেখা যাবে।

29