১৩/৩/২০২১,ওয়েবডেস্কঃ

রায়গঞ্জ শহরে বিভাগীয় বিমা কর্মচারী সমিতি , জলপাইগুড়ি র রায়গঞ্জ ও কালিয়াগঞ্জ বেসের যৌথ উদ্যোগে বিমা-ব্যাঙ্ক সহ দেশের রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি বেসরকারীকরণের অপচেষ্টার বিরুদ্ধে অনুষ্ঠিত হলো কনভেনশন। সমস্ত জলপাইগুড়ি বিভাগ জুড়ে জীবন বিমায় বিভাগীয় সমিতির নেতৃত্বে একের পর এক কনভেনশনের মাধ্যমে বিষয়টি মানুষের সামনে তুলে ধরা হচ্ছে। সম্প্রতি বাজেটে রাষ্ট্রায়ত্ত LIC কে শেয়ারবাজারে তালিকাভুক্ত করা,বিমাক্ষেত্রে FDI এর সীমা ৪৯% থেকে বাড়িয়ে ৭৪% করা এবং রাষ্ট্রায়ত্ত ২ টি ব্যাঙ্ক ও একটি সাধারণ বিমান সংস্থাকে সম্পূর্ণ বেসরকারীকরণ করার কথা বলা হয়েছে।


এর ফলে মানুষের কষ্টার্জিত সঞ্চয়ের টাকা যা দেশের পরিকাঠামোর উন্নয়নের কাজে রাষ্ট্রায়ত্ত এই সংস্থাগুলির মাধ্যমে ব্যবহার হতো তা দেশী-বিদেশী বিভিন্ন বেসরকারী কর্পোরেটদের হাতে তুলে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। দেশীয় সঞ্চয়ের উপর দেশী-বিদেশী বেসরকারী মালিকানার নিয়ন্ত্রণ কায়েম করবে এই সিদ্ধান্তগুলি। কনভেনশনে এর তীব্র বিরোধিতা করে এই বাজেট প্রত্যাহারের দাবি জানিয়ে এবং দেশ-দেশবাসীর স্বার্থে রাষ্ট্রায়ত্ত ক্ষেত্রকে আরো শক্তিশালী করার দাবি জানিয়ে প্রস্তাব গ্রহণ করে।

কনভেনশনে প্রস্তাব পেশ করেন বিভাগীয় সমিতির রায়গঞ্জ বেসের সম্পাদক অমিত খাঁ। প্রস্তাবের পক্ষে বক্তব্য রাখেন বিভাগীয় সমিতির সহ-সম্পাদক শান্তনু বিশ্বাস। প্রস্তাবের উপর আলোচনা করেন জেলা ১২ জুলাই কমিটির আহ্বায়ক সঞ্জয় সরকার, শিক্ষক নেতৃত্ব কৃষ্ণেন্দু রায় চৌধুরী, বিপুল মৈত্র; কোঅর্ডিনেশনের তরফ থেকে আশিস কর, বিমা এজেন্ট সংগঠনগুলির নেতৃত্বরা; ব্যাঙ্ক সংগঠনের নেতৃত্ব দেবব্রত দাস ও রাজু মন্ডল সহ অন্যান্য আরো অনেক সংগঠনের নেতৃত্ব। বিভাগীয় সমিতির সহ সভাপতি সুজিত বোস কনভেনশন সফল করতে অংশগ্রহণ করার জন্য প্রারম্ভিক বক্তব্যে সবাইকে অভিনন্দন জানান।

50