৯/৩/২০২১,

ওয়েবডেস্কঃ করোনা পর্বকে ‘অতীত’ হিসেবে ধরে নিচ্ছে সরকার! আজ থেকে কমবেশি আগের মতোই হয়ে যাচ্ছে সংসদ অধিবেশনের নিয়ম-কানুন। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে গত দুটি অধিবেশনে যে বিশেষ নিয়মাবলী চালু হয়েছিল, তার অধিকাংশই আর থাকছে না। শারীরিক দূরত্ব বজায় রাখার বিষয়টিতে গুরুত্ব দিয়েও স্বাভাবিক ছন্দে কাজে ফিরতে চাইছে সংসদ। তাই আর চার ঘণ্টা-চার ঘণ্টার আলাদা আলাদা অধিবেশন নয়, আজ থেকে ফের একসঙ্গে বসা শুরু করবে রাজ্যসভা এবং লোকসভার অধিবেশন।

গতকাল রাজ্যসভায় চেয়ারম্যানের দায়িত্বে থাকা সাংসদ বন্দনা চভন চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডুর তরফে জানিয়ে দিয়েছেন, মঙ্গলবার থেকেই আগের মতো ১১টা থেকে ৬টা পর্যন্ত চলবে অধিবেশন। তিনি জানিয়েছেন, রাজ্যসভার বহু সদস্যই চাইছিলেন, আগের মতো বেশি সময় ধরে অধিবেশন বসুক, সদস্যদের অনুরোধ মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার থেকে রাজ্যসভার সদস্যরা শুধু রাজ্যসভা এবং গ্যালারিতে বসবেন। একইভাবে লোকসভাতেও স্পিকার ওম বিড়লা একই সিদ্ধান্ত জানিয়েছেন। আজ থেকে লোকসভাও শুরু হচ্ছে ১১টায় এবং শেষ হচ্ছে ৬ টায়। লোকসভার সদস্যরাও বসবেন লোকসভা এবং লোকসভার গ্যালারিতে। যাতে যতটা সম্ভব শারীরিক দূরত্ব বজায় রাখা যায়। করোনাকালে সুরক্ষার কথা ভেবে ৪ ঘণ্টা করে অধিবেশন বসত সংসদের। প্রথমে চার ঘণ্টার অধিবেশন হত রাজ্যসভার। তারপর বসত লোকসভার। সেই নিয়ম এবার থেকে বাতিল হয়ে গেল।

এদিকে, বাংলা-সহ ৫ রাজ্যের নির্বাচনের জন্য বাজেট অধিবেশনের দ্বিতীয় অংশ সংক্ষিপ্ত করার দাবি জোরাল হচ্ছে। তৃণমূল আগেই এরাজ্যের নির্বাচনের কথা মাথায় রেখে সংসদ অধিবেশন বাতিলের দাবি জানিয়েছে। অন্যান্য দলও এবার এই দাবি জানানো শুরু করেছে। সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী জানিয়েছেন, এখনও পর্যন্ত পাঁচ রাজ্যের ভোটের কথা মাথায় রেখে মোট ১০০ জন সাংসদ বাজেট অধিবেশন সংক্ষিপ্ত করার দাবি জানিয়েছেন। এরপর যা সিদ্ধান্ত নেওয়ার স্পিকার এবং রাজ্যসভার চেয়ারম্যান নেবেন। সরকার সেই সিদ্ধান্তের পাশেই থাকবে।

25