Categories
Special occasion

অর্ধেক আকাশ আলোকিত হোক

সোমা সরকার

আজ ৮ ই মার্চ, বিশ্ব নারী দিবস। অর্ধেক আকাশকে সম্মান জানানোর আজ বিশেষ দিন। সভা-সেমিনার আলোচনা চক্রে আজ আলোকিত সব মঞ্চ।  সোশ্যাল মিডিয়া ছয়লাপ  শ্রদ্ধার্ঘে। তবে এসব থেকে যারা কয়েকশো যোজন দূরে , যাদের কখনো ছুঁতে পারেনা ৮ ই মার্চের আলোকিত মঞ্চ এমনই একজন কে নিয়ে আজকের প্রতিবেদন। 

উত্তর দিনাজপুরের  ছোট্ট জেলা শহর রায়গঞ্জ। রায়গঞ্জের আশেপাশে ছোটখাটো গ্রাম গুলির মধ্যে একটি রয়েছে  রোলগ্রাম। সেখানকার বাসিন্দা শিখা কাছুয়া। সংসারের প্রয়োজন আর তার চেয়েও বেশি নিজের পরিচয় গড়ার লক্ষে  বছর দুই আগে কর্নজোড়ায় ৪০ জনের মহিলা দলে গাড়ি চালানো শেখা। যদিও শিখা কাছুয়া ও সেলিনা খাতুন বাদে বাকিরা আজ আর এই পেশায় নেই। শিখার কাজ এখন দিন রাত রোগীদের পরিষেবা দেওয়া। মূলত মহারাজা প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র থেকে রোগী নিয়ে রায়গঞ্জ হাসপাতালে পৌঁছে দেওয়াটাই ওর কাজ। যদিও শিখার কাজের এলাকা অনেক বড়ো। ঐ অঞ্চলের যে কোনো গ্রাম থেকে ফোন আসলেই রোগী নিতে হাজির হয়ে যায় সে। 

ঘর, সংসার সামলে হাসি মুখে নিজের পছন্দের কাজ দিব্যি করছে। দাপিয়ে অ্যাম্বুলেন্স নিয়ে গ্রাম থেকে শহর চলছে। বাড়িতে স্বামী ও মেয়ে আছে। এক মেয়ের বিয়েও দিয়েছে। তার কথায়  গাড়ি চালানোর শখ অনেক আগে থেকেই ছিল। পেশাটাও দারুন লাগতো। ছেলেরা যখন গাড়ি চালিয়ে নিয়ে যেতো শিখার মনেও ইচ্ছে জাগত।  ঐ যে কথায় আছে , “চাওয়া সত্যি হলে ঈশ্বরও তা পূরণ করে।” শিখার ক্ষেত্রেও তেমনটাই ঘটল। সুযোগ আসলো সরকারি ভাবে ৪০ জন মহিলার ড্রাইভিং ট্রেনিং এর। সেই তালিকায় শিখার নামটাও আসল। তারপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। শুরু হলো শিখা কাছুয়ার নতুন পথ চলা।তার কাজে খুশি গ্রামের লোকেরা। শিখার মুখ থেকে যখন কথা গুলো শুনছিলাম হাসপাতালে দাড়িয়ে, তখন পাশে থাকা হেমন্ত বর্মন নামের একজন মাঝ বয়সী ভদ্রলোক এগিয়ে এসে বলেন,” ও নিজে মা।  তাই ডেলিভারি রোগী আনার সময় ও খুব সাবধানি। আমার মেয়েটাকেও এই ড্রাইভার বোনটাই এনেছে হাসপাতালে।”  দিনের শেষে এটাই হয়তো শিখার পরম প্রাপ্তি ছিলো। 

কথা বলতে বলতে বেজে উঠল শিখার মোবাইলের সুরেলা রিংটোন। প্রসব যন্ত্রণায় কাতরাচ্ছে ছোট্ট কোন গ্রামের কোন এক আসন্নপ্রসবা। গাড়িতে স্টার্ট দেয় শিখা ।  ধুলো উড়িয়ে চলে গেল তাঁর অ্যাম্বুলেন্স।  একটাই চিন্তা কতটা তাড়াতাড়ি রোগীকে পৌছে দেয়া যায় তার গন্তব্যে।

40

Leave a Reply