ওয়েবডেস্কঃ প্রয়াত হলেন জেলার বামপন্থী কর্মচারী আন্দোলনের প্রবাদ প্রতিম নেতা শিবেন নাগ।গতকাল রাত ১টা ৩৫ মিনিটে রায়গঞ্জ জীবনরেখা হাসপাতালে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। কিছুদিন থেকে তিনি বার্ধক্যজনীত রোগে ভুগছিলেন। গতকাল বেশি অসুস্থ হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তাকে আইসিইউ তে রেখে চিকিৎসা চালানো হলেও শেষ রক্ষা হয়নি।

অবিভক্ত পশ্চিম দিনাজপুর জেলার কর্মচারী আন্দোলনে তিনি লড়াকু নেতা হিসেবে পরিচিত ছিলেন। শিবেন বাবুর দীর্ঘদিনের সহযোদ্ধা পরিতোষ মজুমদার জানান, ‘ষাটের দশকের গোড়া থেকে শিবেন বাবু কোঅর্ডিনেশন কমিটির সাথে যুক্ত ছিলেন। সেই সময় সরকারি কর্মীদের অধিকার নিয়ে লড়াইয়ের জন্য জেলার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটেছেন। পরে মত পার্থক্য তৈরি হওয়ায় তার নেতৃত্বে কোঅর্ডিনেশন কমিটির একটি অংশ মুল সংগঠন থেকে বেড়িয়ে গিয়ে রাজ্য সরকারি কর্মচারী সমিতি গঠন করে। পরে যার ব্যাপ্তি রাজ্যের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পরে। শিবেন বাবু রাজ্য সরকারি কর্মচারী সমিতির জেলা সম্পাদক ও সেন্ট্রাল কমিটির সদস্য ছিলেন।’ কর্মচারী আন্দোলন ছাড়াও মানবাধিকার আন্দোলনের ও জেলার অন্যতম মুখ ছিলেন শিবেন নাগ। তিনি দীর্ঘদিন এপিডিআর এর জেলা সভাপতি ছিলেন। বিভিন্ন রকম সমাজ সেবামুলক কাজেও জড়িত ছিলেন আজীবন বামপন্থী এই মানুষটি। তার হাত ধরেই প্রতিষ্ঠা হয় কর্ণজোড়া উচ্চ বিদ্যালয়।

তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে রায়গঞ্জ জুড়ে।এদিন সকালে তাঁর মৃতদেহ প্রথমে নিজস্ব বাসভবন এবং তারপর সমিতির কার্যালয়ে নিয়ে আসা হয়। পরে রায়গঞ্জ বন্দর শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়।

81