২৪/২/২০২১,ওয়েবডেস্কঃ এবার যে বিধানসভা ভোটে বামেরা হাড্ডাহাড্ডি লড়াই দেবে তা বুঝতে আর কারোরই বাকি নেই। বিভিন্ন রাজনৈতিক দল বিভিন্নভাবে তাদের প্রচার কাজ চালিয়ে যাচ্ছেন। তৃনমূল, বিজেপির নেতা কর্মীরা দলবদলের খেলায় মগ্ন। কিন্তু এসবের মাঝেই বামফ্রন্ট পুরোটাই অন্য ভাবে তাদের প্রচার শুরু করেছে।

তাদের প্রচারে প্রথম থেকে শেষ পর্যন্ত রয়েছে মানুষের রুটি রুজির কথা। বেকার দের কাজের কথা। মহিলাদের সুরক্ষার কথা সহ আরো অনেক কিছু।

কাজের হিসেব চাইতে গতমাসে বাম ছাত্র-যুবকদের ডাকে নবান্ন অভিযান কয়েক হাজার তরুণ তরুণী অংশ গ্রহন করেছিলো। সেখানেই পুলিশের দ্বারা চরমভাবে আক্রান্ত হয়েছিল পঞ্চাশের বেশি ছাত্র-যুব। প্রাণ গিয়েছিল মইদুল ইসলাম মিদ্যার।। গতকাল যাদবপুর ৮বি বাস স্ট্যান্ডে মইদুল ইসলাম মিদ্যা মঞ্চ তৈরি করে চলল বামেদের সভা। সেখানে উপস্থিত ছিলেন বিশিষ্টজন থেকে শুরু করে বাম আদর্শে বিশ্বাসী বহু মানুষ। উপস্থিত ছিলেন কবি, লেখক, অভিনেতা থেকে গায়ক। এই মঞ্চ আওয়াজ উঠল “বিপদ থেকে বাঁচতে, হাত হাতুড়ি কাস্তে”। নবান্ন অভিযান এর আগে যেমন রব উঠেছিলো খেলা হবে, এবার সেই সুরেই ব্রিগেড নিয়ে আওয়াজ উঠলো ‘দেখা হবে’। বিশিষ্ট অভিনেত্রী শ্রীলেখা মিত্র সহ মঞ্চে ছিলেন অনিক দত্ত, বাদশা মৈত্র, চন্দন সেন, সৌরভ পালোধি, রাহুল বন্দ্যোপাধ্যায়। এই মঞ্চে সুরের ছন্দে কেন্দ্র ও রাজ্য সরকারের বিরুদ্ধে প্রতিবাদ করতে দেখা যায় গায়ক অর্ক মুখার্জি কে। একদিকে মঞ্চে উঠে নিজেদের বক্তব্যের মধ্যে দিয়ে বামে আস্থা রাখতে মানুষকে আবেদন করেছেন বিশিষ্টজনেরা। অন্যদিকে যখন ছাত্র-যুব রা মঞ্চে উঠে বক্তব্য রেখেছেন তখন দর্শক আসনে বসে তা মন দিয়ে শুনেছে বিশিষ্টজন থেকে শুরু করে সাধারণ মানুষ সকলে। সকলেই তাদের বক্তব্যের মধ্যে দিয়ে বোঝানোর চেষ্টা করেছেন ২৮ এর ব্রিগেড কতটা গুরুত্বপূর্ণ। স্বাধীনভাবে বাঁচতে চাইলে লাল এর উপরে ভরসা রাখছেন টলিপাড়ার একাংশ। এদের মধ্যে অনেকেই নিজেদের বক্তব্য সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে ক্যাপশন দিয়েছেন “ভোট ফর লেফট “।পরিষ্কার বার্তা দিয়ে জানিয়েছেন তারা বামে আস্থা রাখছেন। শ্রীলেখা মিত্র বলেন বাকি রাজনৈতিক দলের কথাবার্তা, শব্দ চয়ন বলার ধরন সবার থেকে বামেদের সভা একটু হলেও আলাদা। তিনি বলেন আমি বিশ্বাস করি একমাত্র বামপন্থাই বিকল্প হতে পারে। ভয় দেখিয়ে কোন কিছু করা যাবে না বলেও তিনি জানান। তিনি বলেন সকলেরই দীপ্ত কন্ঠে কথা বলার অধিকার আছে। মঞ্চ থেকে সকলেই ২৮ শের ব্রিগেডে আসার আবেদন করেন সকলকে।

সব শেষে বলাই যায়

তৃনমূল বিজেপির নেতা কর্মীদের দলবদল খেলার মাঝে, একুশে ফেব্রুয়ারি,নবান্ন অভিযান,টুম্পার প্যারোডি সম্পূর্ণ আলাদা অ্যাঙ্গেলেই ভোটযুদ্ধে গুটি সাজিয়ে নিচ্ছে বাম জোট।

119