ওয়েবডেস্ক ফেব্রুয়ারি ২৩,২০২১:করোণা অতিমারি শুধুমাত্র চিকিৎসাশাস্ত্রে সীমাবদ্ধ রাখলে চলবে না। এর অভিঘাত সর্বব্যাপী। সমাজ অর্থনীতি এবং মানব জীবনে মার্চ থেকে নভেম্বর এই কয় মাসে করোনা যে অভিঘাত ফেলেছে তাই মূলত উপজীব্য রায়গঞ্জের বিখ্যাত ডাক্তারবাবু ও গবেষক ডক্টর জয়ন্ত ভট্টাচার্যের প্রকাশিত নতুন বই “কোভিড১৯ – বিপন্ন মানুষ, কর্পোরেট পুঁজি ভ্যাক্সিনের সন্ধান” । গতকাল নিরন্তর প্রকাশনী থেকে প্রকাশিত হয় এই বইটি।

ডাক্তার জয়ন্ত ভট্টাচার্য  জানান যে করোনাকালে জীবন ও জীবিকার ক্ষেত্রে নানা ঘাত-প্রতিঘাতের মুখোমুখি হয়েছেন প্রান্তিক মানুষ। পেশা ও স্থানচ্যুত হয়েছেন। একইসাথে ঘটেছে তাদের পেশান্তর ও স্থানান্তর। ভ্যাকসিন আবিষ্কার ও বাজারজাত করতে  এই পরিস্থিতি কাজে লাগিয়ে কিভাবে কর্পোরেট পুঁজি মানুষকে বিভ্রান্ত করছে তা নিয়েও লেখা রয়েছে এই বইটিতে। প্রসঙ্গক্রমে তিনি পতঞ্জলি কোম্পানির করোনিল নামক তথাকথিত করোনার ওষুধের কথা উল্লেখ করেন যার করণা প্রতিরোধের দাবি নস্যাৎ করেছে WHO.

রায়গঞ্জের জনপ্রিয় ডাক্তারবাবু আরও জানান যে তাঁর আরও একটি বই “অতিমারী নিয়ে মারামারি” কিছুদিন আগেই প্রকাশিত হয়েছে  গুরুচন্ডালী প্রকাশনা থেকে। তাঁর মত, করোণা নিয়েই আমাদের বাঁচতে শিখতে হবে এবং করোণা সম্পর্কে সম্যক ধারণা গঠন করতে বই দুটি জনমানসে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

32