২৩/২/২০২১,

ওয়েবডেস্কঃ কয়লা কাণ্ডের তদন্তে সিবিআইয়ের নোটিস পেয়ে সহযোগিতার কথা আগেই জানিয়েছিলেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা। মঙ্গলবার বেলা ১১টা থেকে বিকেল ৩ টের মধ্যে রুজিরার বাড়ি গিয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করতে পারেন সিবিআই আধিকারিকরা। তার চুড়ান্ত প্রস্তুতিপর্বও সেরে ফেলল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সূত্রের খবর, সাংসদের স্ত্রীকে জিজ্ঞাসাবাদের জন্য ৮ সদস্যের বিশেষ তদন্তকারী দল গঠন করে ফেলেছে সিবিআই। দলে রয়েছেন এক এসপি, এক ডিএসপি পদমর্যাদার অফিসার, রয়েছেন ২ মহিলা অফিসার। তাঁরাই রুজিরার ব্যাংক লেনদেন নিয়ে প্রশ্ন করতে পারেন। তৈরি হয়েছে ৮ পাতার এক প্রশ্নপত্রও।

কয়লা পাচার কাণ্ডে রাজ্যজুড়ে তল্লাশি চালাচ্ছে সিবিআই। এই মামলায় তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা এবং তাঁর বোন মেনকা গম্ভীরের ব্যাংক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য খতিয়ে দেখতে চান তদন্তকারী আধিকারিকরা। রবিবার অভিষেকের ‘শান্তিনিকেতনে’ রুজিরা বন্দ্যোপাধ্যায়ের নামে নোটিস নিয়ে যায় সিবিআই। কিন্তু সেসময় অভিষেক বা রুজিরা বাড়ি ছিলেন না। সিবিআইয়ের তরফে জানানো হয়, দ্রুত নোটিসের জবাব দিতে হবে রুজিরাকে। তার জন্য নিজেদের ফোন নম্বরও অভিষেকের বাড়িতে রেখে এসেছেন সিবিআই আধিকারিকরা। তবে তাঁকে সিবিআই দপ্তরে তলব করা হয়নি। শুধু তাঁর সঙ্গে কথা বলতে চেয়েছেন গোয়েন্দারা। সাক্ষী হিসেবে রুজিরার কাছে তাঁরা কিছু জানতে চান বলে সূত্রের খবর। নোটিস পাঠানো হয় মেনকা গম্ভীরকে।

সোমবারই রুজিরা সিবিআই নোটিসের উত্তর দেন। তিনি চিঠিতে জানান যে মঙ্গলবার বেলা ১১ টা বিকেল ৩টের মধ্যে কেন্দ্রীয় তদন্তকারীদের মুখোমুখি হতে প্রস্তুত। এদিকে, সোমবার বেলার দিকেই বাইপাস সংলগ্ন পঞ্চসায়রের অভিজাত আবাসনে গিয়ে সিবিআইয়ের দুটি দল জিজ্ঞাসাবাদ করে। আড়াই ঘণ্টা ধরে চলে জিজ্ঞাসাবাদ পর্ব। সূত্রের খবর, আজ রুজিরাকে জিজ্ঞাসাবাদের সময় তাঁর উত্তরের সঙ্গে মেনকার বয়ান মিলিয়ে দেখা হবে। ভোটের উত্তাপের মাঝেও আপাতত সবমহলেরই নজর কাড়ছে রুজিরাকে সিবিআইয়ের জেরা। 

11