Categories
দেশের খবর

কৃষকদের ব্যতিক্রমী রেল রোকো কর্মসূচি দেখলো দেশ! যাত্রীরাও সামিল হলো আন্দোলনে।

ওয়েবডেস্ক: গতকাল ব্যতিক্রমী রেল অবরোধ কর্মসূচি পালিত হতে দেখলো দেশ। নরেন্দ্র মোদী সরকারের পাশ করা তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে দীর্ঘ তিন মাস ধরে দিল্লি সীমান্তে আন্দোলন চালিয়ে আসছে কৃষকরা। অন্তত দশ দফা আলোচনার পরেও সরকার বা কৃষকরা কেউ নিজেদের অবস্থান পাল্টাতে রাজি হয়নি। গত ২৬ শে জানুয়ারি ট্রাক্টর মার্চ কে ঘিরে কিছু অপ্রীতিকর ঘটনা ঘটার পর কিছু সময়ের জন্য মনে হয়েছিল কৃষকদের মনোবল ভেঙে পড়েছে। কিন্তু উত্তর প্রদেশের কৃষক নেতা রাকেশ টিকায়েতের অনড় অবস্থান কৃষক আন্দোলনকে নতুন জীবন দিয়েছে। এরপর থেকে কৃষক আন্দোলন আরও তীব্র হয়েছে। ক্রমশ তার ব্যাপ্তি ছড়িয়ে পড়েছে। গতকাল ১৮ই ফেব্রুয়ারি সংযুক্ত কিষান মোর্চা দেশ ব্যাপি চার ঘন্টার যে রেল অবরোধের ডাক দিয়েছিল তা শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। দেশের প্রায় সব অঞ্চলেই কম বেশি কর্মসূচি পালিত হয়েছে।

অন্য দশটা রেল রোকো কর্মসূচিতে যাত্রীদের যে চুড়ান্ত নাজেহাল হতে দেখা যায় এই কর্মসূচিতে যাত্রীদের তরফ থেকে তেমন অভিযোগ খুবই কম শোনা গেছে। অবরোধ চলাকালীন আন্দোলনকারীদের দেখা যায় যাত্রীদের মধ্যে জল, শুকনো খাবার, বাচ্চাদের জন্য গরম দুধ সরবরাহ করতে। একটি ছবিতে দেখা যাচ্ছে যে রেল লাইনের উপরেই মহিলারা উনুন জ্বালিয়ে রুটি শেকছে আটকে পরা যাত্রীদের মধ্যে বিতরনের জন্য।

এই আন্দোলনে সবচেয়ে ব্যতিক্রমী যে বিষয়টি লক্ষ্য করা গেছে যে বেশ কিছু জায়গায় আটকে পরা যাত্রীদেরও আন্দোলনে সামিল হতে। কোথাও কোথাও যাত্রীরা অবরোধকারীদের গায়ে ফুল ছিটিয়ে তাদের অভিনন্দন জানাচ্ছে। রবীন্দ্র সিং রবীন নামক একজন ব্যক্তি একটি ট্যুইট করেছেন যাতে দেখা যাচ্ছে যে একটি ট্রেনে আটকে পরা গুজরাত যাত্রীরা অবরোধ চলার সময় গারবা নাচ করছেন। তারা দাবি করেছেন সরকার যেন কৃষকদের সমস্যা আলোচনার মাধ্যমে দ্রুত যেন মিটিয়ে ফেলা হয়।

43

Leave a Reply