Categories
দেশের খবর

১৮ ই ফেব্রুয়ারি দেশজুড়ে রেল রোকোঃ কৃষক নেতা দর্শন পাল।

১০/২/২০২১,ওয়েবডেস্কঃ

আজ কৃষক নেতা দর্শন পাল সংবাদমাধ্যমকে তাদের আগামী কর্মসূচি সম্পর্কে জানান। তিনি বলেন আগামী ১৮ ই ফেব্রুয়ারি দেশজুড়ে দুপুর ১২ টা থেকে ৪ টা পর্যন্ত ৪ঘন্টা ব্যাপী রেল রোকো অভিযান চলবে।অন্যদিকে ১৪ ই ফেব্রুয়ারি পুলওয়ামা শহীদদের শ্রদ্ধা জ্ঞাপন লক্ষে মোমবাতি মিছিল সহ আরো অন্যান্য পদক্ষেপ নেওয়া হচ্ছে কৃষকদের পক্ষ থেকে।

এর আগেই কৃষক নেতারা জানিয়েছিলেন
কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত বিভিন্ন আন্দোলন কর্মসূচি চলবে দেশ জুড়ে।
তারই ফলস্বরূপ গত ৬ ই ফেব্রুয়ারিতে দেশ জুড়ে চাক্কা জ্যাম চলে। প্রাক্তন মন্ত্রী তথা সিপিআইএম নেতা আনোয়ারুল হক বলেছিলেন, দিল্লিতে আন্দোলনরত কৃষকেরা যে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলন করছে এবং তাদের চাক্কা জ্যামের সিদ্ধান্তকে সমর্থন করে সারা ভারতবর্ষের বামপন্থী দলগুলো সেদিন চাক্কা জ্যামে সামিল হয়েছিলো।
প্রসঙ্গত, গত নভেম্বর মাসে
ট্রেড ইউনিয়নগুলোর ডাকা দেশজুড়ে সাধারণ ধর্মঘটে অন্যতম দাবী ছিল কৃষি আইন প্রত্যাহার। কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকদের সমর্থন জানাতে রাজ্যে রাজ্যে বিক্ষোভ সমাবেশ করার ডাক দেয় বামদলগুলো। এক যৌথ বিবৃতিতে পাঁচটি বাম দল – সিপিআইএম, সিপিআই, সিপিআইএমএল, আরএসপি, এআইএফবি – কৃষকদের এই আন্দোলনে তাদের সম্পূর্ণ সংহতি প্রকাশ করে। দলগুলো তাদের রাজ‍্য ইউনিটকে এই আন্দোলনের সমর্থনে সমাবেশ করার আহ্বান জানিয়েছিল।

বাম দলগুলোর দেওয়া যৌথ বিবৃতিতে বলা হয়েছে, “লক্ষাধিক লোক কৃষি‌ আইন‌ এবং ইলেক্ট্রিসিটি (সংশোধনী) বিল বাতিলের দাবিতে দিল্লি সীমান্তে এসে উপস্থিত হয়েছেন। সংসদে চূড়ান্ত গন্ডগোলের মাঝে অগণতান্ত্রিক পদ্ধতিতে এই কৃষি আইন পাশ করানো হয়েছিল।… কৃষকদের এই আন্দোলনকে যৌথভাবে সংহতি জানিয়ে প্রতিটি কর্মসূচিতে সমান ও কার্যকরী লড়াকু মনোভাব নিয়ে যুক্ত হয়েছে বাম দল গুলো।

161

Leave a Reply