Categories
রায়গঞ্জ

ঘোষিত হল কলকাতা আন্তর্জাতিক বইমেলার নতুন তারিখ

ওয়েবডেস্ক ফেব্রুয়ারি,৪,২০২১: করোনার জেরে পিছিয়ে গিয়েছিল কলকাতা আন্তর্জাতিক বইমেলা। এমনিতে কলকাতা আন্তর্জাতিক বইমেলা (Kolkata International Book Fair) জানুয়ারির শেষ বুধবার থেকে শুরু হয়ে টানা দশদিন ধরে চলে। সম্প্রতি বছর ধরে মেলা চলছে ১২ দিন। এ বছর সেই ক্যালেন্ডার অনুযায়ী তা হওয়ার কথা ছিল ২৭ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। কিন্তু করোনা অতিমারীর জন্য সেসময় বইমেলার আয়োজন করা সম্ভব হয়নি। গিল্ডের তরফে মেলা অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়া হয়। জানানো হয়েছিল করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে তা আয়োজনের চেষ্টা করা হবে। সেই মতো করোনার প্রকোপ কমতেই নতুন করে মেলার আয়োজনের দিনক্ষণ জানিয়ে দিল পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড।

আগামী জুলাই মাসে চলতি বছরের বইমেলার আয়োজন করতে চলেছে পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড। বৃহস্পতিবার বিবৃতি দিয়ে সেকথাই জানানো হয়েছে তাদের তরফে। যদিও গিল্ডের এই সময় নির্বাচন নিয়ে প্রশ্ন উঠছে। কারণ জুলাই মাসে বৃষ্টির সম্ভাবনা থাকে প্রবল। সেই পরিস্থিতিতে মেলার আয়োজন হলে সমস্যায় পড়তে পারেন প্রকাশক এবং বই বিক্রেতারা।

বৃহস্পতিবার গিল্ডের (Publishers & Book Sellers Guild) তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “পৃথিবীব্যাপী অতিমারীর কারণে আমরা ৪৫তম আন্তর্জাতিক বইমেলা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিলাম। কিন্তু এখন পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়েছে। আশা করা যায় দ্রুত আমরা এই অতিমারীর সংকট কাটিয়ে উঠতে পারব।” তবে পরিস্থিতি স্বাভাবিক হলেও এখনই মেলার আয়োজন সম্ভব নয়। গিল্ড জানিয়েছে,”রাজ্যের নির্বাচন, আইসিএসসি, সিবিএসই, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচির কথা মাথায় রেখে আগামী জুলাই মাসে এই বইমেলার আয়োজন করা হবে। স্থান সেন্ট্রাল পার্ক, সল্টলেক।”

২০২১এ কলকাতা আন্তর্জাতিক বইমেলার থিম কান্ট্রি বাংলাদেশ। মুজিবের জন্মশতবর্ষে তাঁকে শ্রদ্ধা জানাতে বাংলাদেশকে নির্বাচন করা হয়েছে। এবছরের বইমেলা মুজিবুর রহমান এবং বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের নামে উৎসর্গ করা হচ্ছে। সেই সঙ্গে নেতাজির জন্মের ১২৫ তম বর্ষ এবং সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষও পালিত হবে বইমেলায়।

57

Leave a Reply