Categories
অন্য খবর

দূষণ রুখতে নয়া দিশা কেন্দ্রীয় বাজেটে, আসছে ‘স্ক্র‌্যাপেজ পলিসি’

২/২/২০২১,ওয়েবডেস্কঃ

পরিবেশের দিকে বাড়তি নজর দিতে কেন্দ্রীয় বাজেটে এবার ‘স্ক্র‌্যাপেজ পলিসি’ আনছে কেন্দ্রীয় সরকার। বাতাসে দূষণের মাত্রা কমাতে বয়সের ভারে ন্যুব্জ গাড়িগুলিকে স্ক্র‌্যাপ করে নয়া গাড়ি নামাতে মালিককে নানা সুবিধা দিতে চলেছে সরকার। আর এই পদ্ধতি একদিকে যেমন পরিবেশবান্ধব, তেমনই নয়া দিশা দেখবে অটোমোবাইল ইন্ডাস্ট্রিকেও। বাজেটের প্রস্তাবে অন্তত তেমনই আশা দেখছেন পরিবহণ দপ্তরের আধিকারিকরা। যথেষ্ট চাঙ্গা হতে পারে গাড়ি শিল্পও।

পুরনো গাড়ি স্ক্র‌্যাপ করে নতুন কিনতে হলে চাহিদা বাড়বে গাড়ির। তা জোগান দিতে নতুন করে শিল্পোদ্যোগের প্রয়োজন হবে। ফলে প্রচুর কর্মসংস্থানেরও সুযোগ মিলবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বাজেটে উল্লেখ করেছেন,  নয়া পদ্ধতিতে ১৫ বছরের পুরনো বাণিজ্যিক গাড়ি এবং ২০ বছরের পুরনো ব্যক্তিগত গাড়িকে ‘স্ক্র‌্যাপেজ পলিসি’ র আওতায় আনা হবে। এক্ষেত্রে পুরনো আনফিট গাড়ি বাতিল করে নতুন গাড়ি কিনতে পারবেন মালিক, যা অনেক পরিবেশবান্ধব হবে। নয়া গাড়ি কেনার সময় অনেকক্ষেত্রেই মিলবে নানা সুযোগ-সুবিধা।

পরিবহণ বিশেষজ্ঞরা মনে করছেন, নয়া নীতিতে লাভ হবে গাড়ি শিল্পের। কারণ, এই পদ্ধতিতে নতুন গাড়ির চাহিদা প্রচুর বাড়বে। ফলে প্রয়োজন হবে নতুন ইন্ডাস্ট্রির। সবদিক বিচার করে তাই সিদ্ধান্ত সঠিক বলেই মনে করছেন তাঁরা। বেসরকারি বাসমালিকর এই নয়া নীতিতে বেশি লাভবান হবেন। কেন্দ্রীয় বাজেটে গাড়ি শিল্পের নয়া ঘোষণায় তাঁদের কী প্রতিক্রিয়া? বাস-মিনিবাস সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক রাহুল চট্টোপাধ্যায় বলেন, “পরিবেশের কথা মাথায় রেখে সিদ্ধান্ত সঠিক। কিন্তু আগের গাড়ির লোনই যেখানে সময় মত শোধ করতে পারেননা বাস মালিকরা সেখানে নতুন গাড়ি কতজন কিনতে পারবে তা নিয়ে সন্দেহ আছে”।

69

Leave a Reply