Categories
অন্য খবর

শিশু দের মুখে দেওয়া হলো স্যানিটাইজার!

২/২/২০২১,ওয়েবডেস্কঃ

পোলিও ডোজের বদলে দেওয়া হলো স্যানিটাইজার। এমনই চরম দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় মিলল মহারাষ্ট্রের এক গ্রামের স্বাস্থ্যকেন্দ্রে। ভুল করে ওরাল পোলিও টিকার বদলে স্যানিটাইজারের ফোঁটা খাইয়ে দেওয়া হয় গ্রামের অন্তত বারো শিশুকে। সবাইকে এলাকার সরকারি হাসপাতালে ভরতি করা হয়েছে। তবে তাদের শারীরিক অবস্থা স্থিতিশীল বলেই জানা গিয়েছে। মুম্বই থেকে ৭০০ কিমি দূরে অবস্থিত ওই গ্রামে শিশুদের পোলিও খাওয়ানোর সময় কী করে স্যানিটাইজার দেওয়া হল, তা নিয়ে বিতর্ক ছড়িয়েছে। এমন কাণ্ডজ্ঞানহীন ঘটনায় অভিযুক্ত তিন স্বাস্থ্যকর্মীকে সাসপেন্ড করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

রবিবার ছিল দেশজুড়ে পালস পোলিও টিকাকরণের দিন। সেইমতো ওই গ্রামের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে পোলিও টিকা দেওয়ার ব্যবস্থা করা হয়েছিল। সেই সময়ই ওই শিশুদের ভুল করে স্যানিটাইজার খাইয়ে দেওয়া হয়। অবশ্য তেমন প্রতিক্রিয়া হয়নি তাদের। শুধু বারো শিশুর মধ্যে একজনই বমি করতে থাকে। সে খানিকটা অচেতনও হয়ে পড়ে।  জেলা পরিষদের সিইও শ্রীকৃষ্ণ পাঞ্জাল জানিয়েছেন, সমস্ত শিশুকেই জেলার মেডিক্যাল কলেজে ভরতি করা হয়েছে। তাদের সকলের অবস্থা স্থিতিশীল। প্রত্যেককেই পর্যবেক্ষণে রাখা হয়েছে।

গোটা ঘটনায় অভিযুক্ত তিনজন। একজন ডাক্তার, একজন আশা কর্মী ও একজন অঙ্গনওয়াড়ি সেবিকা। পাঞ্চালের কথায়, ”অভিযুক্তদের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তিনজনকেই ইতিমধ্যে সাসপেন্ড করা হয়েছে।” কিন্তু কী করে ধরা পড়ল যে পোলিও ডোজের বদলে স্যানিটাইজার দেওয়া হয়েছে? জানা যাচ্ছে, গ্রামের প্রধান ড্রপগুলি পরীক্ষা করার সময়ই আচমকা আবিষ্কার করেন আসল ব্যাপারটা। খবর ছড়িয়ে পড়তেই স্বাভাবিক ভাবে প্রচণ্ড রেগে যান ওই শিশুদের অভিভাবকরা। ক্ষোভে ফুঁসতে ফুঁসতে দোষীদের শাস্তির দাবিও জানাতে থাকেন তাঁরা। সে ব্যাপারে তাঁদের আশ্বস্ত করেন গ্রামপ্রধান।

46

Leave a Reply