ওয়েবডেস্ক, জানুয়ারি ৩০, ২০২১: মহিলাদের পক্ষে অসন্মান জনক এই অভিযোগের ভিত্তিতে তাদের লোগোটি পাল্টাতে চলেছে জনপ্রিয় অনলাইন সংস্থা মিন্ত্রা। আভেস্তা ফাউন্ডেশন নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে নাজ প্যাটেল নামে এক মহিলা গত বছর ডিসেম্বরে মিন্ত্রার লোগো নিয়ে মুম্বইয়ের সাইবার সেল শাখায় অভিযোগ করেন। তাঁর দাবি ছিল, মিন্ত্রার লোগো আপত্তিকর, মহিলাদের পক্ষে অপমানজনক। তিনি আরও দাবি করেন, ওই ই কমার্স সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে, পাল্টাতে বলতে হবে লোগো। এতেই শেষ নয়, নাজ প্যাটেল বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়াতেও পোস্ট করেন। এরপরই বিষয়টি পাঁচজনের চোখে পড়ে, খুঁটিয়ে দেখা হয় মিন্ত্রার লোগো, আলোচনা শুরু হয় এ নিয়ে।

মুম্বইয়ের সাইবার ক্রাইম ডিপার্টমেন্টের ডিসিপি রশ্মি কারান্ডিকর রিপোর্ট দেন, সত্যিই ওই লোগো মহিলাদের পক্ষে অপমানজনক। অভিযোগের প্রেক্ষিতে মিন্ত্রাকে ই মেল পাঠায় মুম্বই পুলিশ। লোগো নিয়ে টানা বিতর্ক ও হইচইয়ের জেরে মিন্ত্রা ওয়েবসাইটের মালিকরা শেষমেষ সিদ্ধান্ত নেন, লোগোই বদলে ফেলা হবে। তাঁদের আধিকারিকরা এসে পুলিশের সঙ্গে দেখা করেন। তাঁরা আশ্বাস দেন, এক মাসের মধ্যে বদলে দেওয়া হবে ওই বিতর্কিত লোগো। মুম্বই পুলিশের সাইবার সেলে ই মেল করে এ ব্যাপারে প্রতিশ্রুতি দেন তাঁরা। জানা গিয়েছে, মিন্ত্রা শুধু তাদের সাইটের লোগো পাল্টে ফেলেই ক্ষান্ত হচ্ছে না, প্যাকেজিং ও অন্যান্য ক্ষেত্র থেকেও তারা পাল্টে দেবে এই লোগো।

মিন্ত্রা হচ্ছে এ দেশের অন্যতম সেরা জনপ্রিয় ই কমার্স সাইট। তাদের লোগোটি তাদের সংস্থার প্রথম অক্ষর এম দিয়ে তৈরি। অভিযোগকারীর মতে এই লোগোটি দেখলে মনে হয় কোন মহিলা কুরুচিপূর্ণ ভাবে পা ভাঁজ করে বসে আছেন আর এখানে উঠছে আপত্তি
তাহলে কেমন হচ্ছে ইন্টার নতুন লোগো জানা যাচ্ছে গোলাপের মধ্যে হলুদ দিয়ে সাদামাটা এম লিখে তাদের নতুন লোগো তৈরী করতে চলেছেন এই ই-কমার্স সংস্থা।

68