Categories
অন্য খবর

‘পদ্মশ্রী’ সন্মানে ভূষিত হলেন গাজলের কমলী!

ওয়েবডেস্কঃ সমাজসেবামূলক কাজের স্বীকৃতি হিসেবে পদ্মশ্রী প্রাপকদের তালিকায় জুড়ে গেল মালদা জেলার নাম। তপশিলি জাতি এবং উপজাতির অন্তর্ভুক্ত গাজোল ব্লকের কমলী সরেন (৫০)কে পদ্মশ্রী সম্মানে ভূষিত করতে চলেছে কেন্দ্রীয় সরকার।
গাজোল-১ গ্রাম পঞ্চায়েত এলাকার কোটালহাটি গ্রাম, গোটা এলাকাটি তপশিলি জাতি এবং উপজাতি সম্প্রদায় অধ্যুষিত, এই গ্রামে একটি আশ্রমও রয়েছে কমলীদেবীর।এই আশ্রমকে কেন্দ্র করেই সমাজসেবামূলক নানা ধরনের কাজ করে চলেছেন তিনি। যে সকল আদিবাসী খ্রিস্টান এবং মুসলিম ধর্মাবলম্বী হচ্ছেন তাদের আবার ধর্মান্তরিত করে হিন্দু সমাজে ফিরিয়ে আনার কাজ করেন তিনি। ইতিমধ্যেই ২০ জনকে এভাবেই ফের মূলস্রোতে ফিরিয়ে নিয়ে এসেছেন কমলী সোরেন। তার এই কাজের ব্যাপ্তি ঘটেছে গোটা রাজ্যে।
কমলীদেবী জানালেন, তার বাপের বাড়ি পুরাতন মালদা থানা এলাকার যাত্রাডাঙ্গা বাগমারা গ্রামে। প্রথম বিয়ে হয়েছিল গাজোলের গোডাং তালতলা এলাকার শাওনা হেমরমের সাথে। কিছুদিনের মধ্যে স্বামী মারা যাওয়ার পর রাজেন সাধু নামক সন্ন্যাসীর কাছে দীক্ষা নেন তিনি। এরপর থেকে আশ্রমেই থাকতেন। সেখানেই পরিচয় হয় ভগন কিস্কু নামে এক আবাসিকের সঙ্গে। পরে তার সঙ্গে দ্বিতীয় বিয়ে হয়। এরপর আশ্রম থেকে নানা ধরনের সমাজসেবামূলক কাজে জড়িয়ে পড়েন তিনি। বিরামহীনভাবে আদিবাসীদের মধ্যে ধর্মান্তরনের বিরুদ্ধে প্রচার চালিয়ে আসছেন। কমলী সোরেন বলেন, ‘রাতের বেলায় ফোনের খবর পাই। এই পুরস্কার কাজে আরও উৎসাহ যোগাবে।’

62

Leave a Reply