Categories
করোনা

করোনা টিকা নিয়ে গুজব? হতে পারে কড়া শাস্তি। হুশিয়ারি কেন্দ্রের!

ওয়েবডেস্কঃ করোনা টিকা নিয়ে যে কোনো রকমের গুজব রুখতে রাজ্যগুলিকে কড়া নির্দেশ দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক, প্রতিটি রাজ্যকে আলাদা করে চিঠি পাঠালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা।
গত ১৩ জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হয়েছে গণ টিকাকরণ। প্রথম দফায় চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, স্যানিটাইজেশন কর্মী-সহ তিন লক্ষ ফ্রন্টলাইনে থাকা করোনা যোদ্ধাদের টিকাকরণের প্রক্রিয়া চলছে। সোমবার পর্যন্ত ১৬ লক্ষেরও বেশি কোভিড যোদ্ধা টিকা পেয়েছেন। কিন্তু এই বিরাট প্রক্রিয়ার মাঝেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ছে ভ্যাকসিন সংক্রান্ত নানান রটনা। টিকা নেওয়ার পর অনেকের মৃত্যু হয়েছে, সে খবরও উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে সাধারণ মানুষের। ফলে টিকা নিতে ভয় পাচ্ছেন অনেকেই। এমনকী এর কার্যকারিতা নিয়েও সন্দীহান বহু মানুষ।
ন্যাশনাল রেগুলেটরি অথরিটি জানিয়েছে যে পুণের সেরাম ইনস্টিটিউটে তৈরি কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাক্সিন দু’টি সম্পূর্ণ নিরাপদ। তা শরীরের কোনওরকম ক্ষতি করছে না। কিন্তু কেন্দ্রের ঘোষণা সত্ত্বেও সোশ্যাল মিডিয়ায় ভ্যাকসিন নিয়ে নানা ভুয়ো খবর ছড়িয়ে পড়ছে। সেই কারণেই এর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ কেন্দ্রর। রাজ্যগুলিকে দেওয়া চিঠিতে লেখা হয়েছে, “এই ধরনের গুজবে বিরাট অংশের মানুষের কাছে ভুল বার্তা পৌঁছচ্ছে। তাই যাতে ভ্যাকসিন নিয়ে অযথা আতঙ্ক না ছড়ায়, সেদিকে বিশেষ খেয়াল রাখতে হবে।”এছাড়াও কোনও ব্যক্তি কিংবা সংস্থা ভ্যাকসিন নিয়ে ভুয়ো খবর ছড়ালে তার পেনাল্টিও হতে পারে।

উল্লেখ্য, এর আগেও টিকা নিয়ে সাধারণ মানুষকে গুজবে কান না দেওয়ার পরামর্শ দিয়েছিল স্বাস্থ্যমন্ত্রক। কিন্তু তাতে বিশেষ লাভ না হওয়ায়, এবারে রাজ্যকে লিখিত নির্দেশ দিল কেন্দ্র।

55

Leave a Reply