২৩/১/২০২১,ওয়েবডেস্কঃ

এই নিয়ে লাগাতার দু’দিন পেট্রোল ও ডিজেলের দাম বাড়ালো সরকারি তেল সংস্থাগুলি ৷ বেশ কয়েকদিন ধরে তেলের দাম উর্ধ্বমুখী। যার কারণে পেট্রোল ও ডিজেলের দাম আকাশছোঁয়া হয়ে গিয়েছে। বানিজ্যনগরী মুম্বইয়ে পেট্রোল ৯২.২৮ টাকা প্রতি লিটার হয়ে গিয়েছে ৷ রাজধানী দিল্লিতে লিটার প্রতি পেট্রোল ৮৫.৭০ টাকা ও ডিজেল ৭৫.৮৮ টাকা হয়ে গিয়েছে ৷ ডিজেলের দাম দেশের একাধিক শহরে রেকর্ড স্তরে পৌঁছে গিয়েছে ৷ এর জেরে ৫ মাস দ্বিতীয় বার ট্রান্সপোর্ট সংস্থা ভাড়া বৃদ্ধির জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে ৷রাজ্যেও বাস মালিকরা ভাড়া বৃদ্ধির দাবী করছে। যার কারনে চলতি মাসে দুদিন বাস ধর্মঘটের ডাক দিয়েছে।

গত আড়াই মাসে ডিজেলের দাম প্রায় ৫ টাকা প্রতি লিটারে বেড়েছে ৷ ট্রান্সপোর্টারা এবার ট্রান্সপোর্টেশন কস্ট প্রায় ১০ থেকে ১৫ শতাংশ বাড়াতে চলেছে ৷ গত ৬ মাসে এটা দ্বিতীয় বার হতে চলেছে ৷ ট্রান্সপোর্টারদের দাবি তেলের দাম এত বেড়ে গিয়েছে যে তাদের তরফে দাম বৃদ্ধি করা ছাড়া আর উপায় নেই ৷

অন্যদিকে যেভাবে পেট্রোল ডিজেলের দাম বৃদ্ধি পাচ্ছে তাতে সমস্যা পড়েছে সাধারন মানুষ। পন্যের দাম বৃদ্ধি পাচ্ছে। অন্য দিকে তিনটি কৃষি বিল বাতিলের দাবিতে আন্দোলনে কৃষকরা। জোগান কমছে খাদ্য শষ্যের।

একনজরে দেখে নিন বিভিন্ন রাজ্যে জ্বালানি তেলে দাম –

দিল্লি- পেট্রোল ৮৫.৭০ টাকা, ডিজেল ৭৫.৮৮ টাকা

মুম্বই- পেট্রোল ৯২.২৮ টাকা, ডিজেল ৮২.৬৬ টাকা

কলকাতা- পেট্রোল ৮৭.১১, ডিজেল ৭৯.৪৮ টাকা

চেন্নাই- পেট্রোল ৮৮.২৯ টাকা, ডিজেল ৮১.১৪ টাকা

বেঙ্গালুরু- পেট্রোল ৮৮.৫৯ টাকা, ডিজেল ৮০.৪৭ টাকা

নয়ডা- পেট্রোল ৮৫.২১ টাকা, ডিজেল ৭৬.৩৩ টাকা

গুরুগাও- পেট্রোল ৮৩.৮৫ টাকা, ডিজেল ৭৬.৪৮ টাকা

35