২২/১/২০২১,ওয়েবডেস্কঃ

” কেন্দ্রীয় সরকারের ওপর থেকে বিশ্বাস উঠে গেছে কৃষকদের। কৃষি আইন প্রত্যাহার না করা অবধি চলবে আন্দোলন।”স্পষ্ট জানিয়ে দিলেন দিল্লির কৃষক আন্দোলনের নেতা হান্নান মোল্লা। সরকারের সাথে বৈঠকে বসার আগে আজ সংবাদ মাধ্যমকে তিনি জানান যে, “৫০০কৃষক সংগঠন একত্রিত হয়ে সিদ্ধান্ত নিয়েছে। কৃষি আইন প্রত্যাহার করা না হলে আন্দোলন প্রত্যাহার হবে না। এখনও পর্যন্ত ১৪৫জন কৃষক আন্দোলন করতে গিয়ে প্রয়াত হয়েছেন তবুও কৃষকরা পিছু হটেন নি। কাজেই সরকারের কাছে কৃষকদের বার্তাটি অত্যন্ত স্পষ্ট। “

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে হান্নান মোল্লা বলেন, “কৃষকরা ১৫বছর ধরে কৃষি আইনে পরিবর্তন চাইছেন। স্বামীনাথন কমিশনের রিপোর্ট এসেছে কিন্তু সরকার কিচ্ছু করেনি কিন্তু এখন আম্বানি-আদানিদের মত কর্পোরেট সংস্থার জন্য কৃষি আইন তৈরি করেছে সরকার। ফলে এই আইন কৃষকরা কিছুতেই মেনে নেবে বলে সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।আইন প্রত্যাহার করে নতুন আইন প্রবর্তনের সময় কৃষকরা সরকারকে নিজেদের সুবিধা অসুবিধা জানাবেন। সেই অনুযায়ী সরকারকে বানাতে হবে নতুন আইন।”

সরকারের সাথে আরও এক দফা বৈঠকের আগে হান্নান মোল্লার এই বার্তা কৃষকদের মনোভাব স্পষ্ট করে দিয়েছে। যদিও সাময়িক ভাবে আইন প্রত্যাহার করার কথা বলেছে সরকার আজকের বৈঠকের পর সরকার কি সিদ্ধান্ত নেয় সেটাই এখন দেখার।

122