১৩/১/২০২১,ওয়েবডেস্কঃ

পরিযায়ী পাখির জন্য জগত বিখ্যাত কুলিক ওয়াইল্ড লাইফ স্যাঙ্কচুয়ারী লোকমুখে যা কুলিক ফরেস্ট নামে বিখ্যাত তা আসলে শুধু মাত্র পরিযায়ী পাখিদেরই নয় অন্যান্য বহু স্থানীয় পাখিরও নিরাপদ আবাস স্থল। কুলিক ফরেস্টকে এঁকে বেঁকে ঘিরে আছে কুলিক নদী। কুলিক নদীর দুই পারে এবং নদীর জলজ উদ্ভিদের ওপরেও বাস করে বহু পাখি।

এবার রাজ্য জুড়েই গত ১২ই জানুয়ারি থেকে শুরু হয়েছে শীতকালীন জলচর পাখি গননার কাজ। সেই কর্মসূচি গ্রহন করেই কুলিক নদীর ওপর নির্ভরশীল শীতকালীন জলচর পাখিদের গননা হবে। শুধু গননাই নয়, জানা হবে এই পাখিদের খাদ্যাভ্যাস, বসবাসের জন্য প্রয়োজনীয় প্রাকৃতিক পরিবেশ ইত্যাদিও।

দিনের দুটি সময়ে এই কাজ করবেন হিমালায়ান মাউন্টেনেয়ার্স অ্যান্ড ট্রেকার্স অ্যাসোসিয়েশন,মুক্তির কান্ডারি,রায়গঞ্জ পিপল ফর অ্যানিমেলস, উত্তর দিনাজপুর পিপল অ্যানিমেলের মত রায়গঞ্জের কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন।

এই কর্মসূচি সঠিকভাবে পালনের জন্যই স্থানীয় কুলিক ফরেস্টে একটি সভা ও কর্মশালার আয়োজন করা হয়েছিল বন দপ্তরের পক্ষ থেকে। কর্মশালায় উপস্থিত ছিলেন অ্যাডিশনাল ডিস্ট্রিক্ট ফরেস্ট অফিসার মঞ্জুলা তিরকেসহ অন্যান্য বন দপ্তরের আধিকারিকরা।
এডিএফও মঞ্জুলা তিরকে জানান, “সারা দেশেই শীতকালীন জলচর পাখি গননার কাজ চলছে। বন দপ্তরের পক্ষ থেকেও স্বেচ্ছাসেবী সংগঠন গুলির সহায়তায় এই কাজ করা হবে । দিনে দুবার,সকাল ও বিকেলে কাজ হবে। কুলিক ফরেস্ট, আব্দুলঘাটা ফরেস্ট, ও খাড়িপাড়ার কুলিক নদীর ওপর নির্ভরশীল শীতকালীন জলচর পাখিদের গননা করা হবে। “

24