Categories
আন্তর্জাতিক

করোনা গবেষণায় সাহায্যের হাত বাড়িয়ে ‘হু’য়ের বিশেষজ্ঞদের স্বাগত জানালো চিন

ওয়েব ডেস্ক জানুয়ারি ১২,২০২১: করোনা ভাইরাসের নামের সাথে জুড়ে গেছে চিন দেশের নামটি। কারন
২০১৯ সালের শেষের দিকে চিনেই প্রথম খোঁজ মেলে এই ভাইরাসের। চিনের হুয়াআই প্রদেশের রাজধানী ইউহান শহরেই ব্যাপকভাবে ছড়ায় সংক্রমণ। চিনে বসবাসকারী প্রবাসীরা এসময় আতঙ্কে নিজেদের দেশে ফিরতে থাকে ফলে পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে সংক্রমণ।

সারা পৃথিবীকে সন্ত্রস্ত করে তো এই মারণ ভাইরাস সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞদের একটি দল চিনে পাঠাতে চেয়েছিলো ‘হু’।

ব্রিটেন, আমেরিকা,ফ্রান্সের মত রাষ্ট্র গুলি চিন হু’য়ের আবেদনে সাড়া দেবেনা ধরে নিয়ে নানা চিন বিরোধী কথা বলে আসছিল।অনেকেই কিন্তু তাদের সবাইকে অবাক করে দিয়ে দিন স্বাগত জানালো হু’য়ের বিশেষজ্ঞদের দলকে।

বিভিন্ন বিষয়ে তদন্ত করে দেখতে জানুয়ারির গোড়াতেই হু’য়ের ১০ জনের বিশেষজ্ঞ দলটির যাওয়ার কথা ছিল ইউহানে।যদিও চিন তাদের দুই প্রতিনিধিকে সেদেশে ঢুকতে না দেওয়ার অভিযোগ করে প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ করে আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস জানিয়েছিলেন যে চিনের আধিকারিকরা বিশেষজ্ঞ দলের যাওয়ার অনুমতি দেয়নি। বেজিংয়ের শীর্ষ আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করে জানিয়ে দেওয়া হয়েছে যে এই মিশন হু-এর কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। চিনের এহেন পদক্ষেপে তিনি অত্যন্ত হতাশ হয়েছেন বলে জানান ঘেব্রিয়েসুস।

এতে ক্ষুব্ধ হয় বিশ্বের বেশ কিছু দেশ। কিন্তু চিন সরাসরি হু’য়ের প্রতিনিধিদের স্বাগত জানাতেই সুর বদলেছে চিন বিরোধী দেশগুলি।

61

Leave a Reply