৯/১/২০২১,ওয়েবডেস্কঃ দেশজুড়ে করোনা টিকাকরন শুরু হতে আর একসপ্তাহ বাকি নেই। আর এর মধ্যেই ঘটে গেলো অপ্রত্যাশিত ঘটনা। করোনা টিকার ট্রায়ালে অংশ নেওয়ার ১০ দিনের মাথায় মৃত্যু হল ভোপালের এক স্বেচ্ছাসেবকের।

কোভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়ালে টিকা নিয়েছিলেন ৪২ বছরের ওই ব্যক্তি। ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে জানা গিয়েছে, দীপক মারয়াই  নামে ওই ব্যক্তির মৃত্যু হয়েছে বিষক্রিয়ায়।

মধ্যপ্রদেশে কোভ্যাকসিনের ট্রায়াল হয় People’s Medical College and Hospital-এ। সেখানেই গত ১২ ডিসেম্বর কোভ্যাকসিন নেন দীপক। ১৭ ডিসেম্বর তিনি অসুস্থ বোধ করতে শুরু করেন। তাঁর শরীরে ব্যথা ও মুখ দিয়ে গ্যাঁজলা বের হতে শুরু করে। ২১ ডিসেম্বর মৃত্যু হয় তাঁর।

এনিয়ে প্রতিক্রিয়া দিয়েছে কোভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক। সংস্থার তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ভোপালের ওই ব্যক্তির মৃত্যু হয়েছে কার্ডিও রেসপিরেটরি ফেলিওরে। এর কারণ বিষক্রিয়া। 

প্রসঙ্গত, ময়নাতদন্ত হলেও এখন ভিসেরা পরীক্ষা বাকী। ওই পরীক্ষার রিপোর্ট এলেই বোঝা যাবে মৃত্যু আসল কারন। এমনটাই জানিয়েছেন মধ্যপ্রদেশের মেডিকো লিগ্যাল ইনস্টিটিউটের ডিরেক্টর ডা অশোক শর্মা।

ট্রায়াল শেষ না হওয়ার আগেই কেন কোভ্যাকসিনকে অনুমোদন দেওয়া হল তা নিয়ে প্রশ্ন তোলা হয় বিভিন্ন মহল থেকে।

অন্যদিকে রাজ্যে এক স্বেচ্ছাসেবকের এই মৃত্যু নিয়ে তোলপাড় শুরু হয়েছে মধ্য প্রদেশে।

39