Categories
আন্তর্জাতিক

শুরু হয়নি ভারতেই, মোদীর কাছে ভ্যাকসিন চাইলেন ব্রাজিল প্রেসিডেন্ট Bolsonaro

৯/১/২০২১,ওয়েবডেস্কঃ

করোনাকে কখনো বলেছেন সাধারণ ফ্লু। কখনও আবার মাস্ক না পরেই ভিড়ের মধ্যে হাজির হয়ে গিয়েছেন। করোনা সংক্রমণ নিয়ে বারবার মজা, টিটকিরি করেছেন তিনি। তবে করোনাও তাঁকে রেয়াত করেনি। সংক্রমিত হয়েছিলেন ব্রাজিল প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। কিন্তু তাতেও তিনি দমেননি। ব্রাজিলের সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ বেড়েছে। অনেকেই দাবি করেছেন, পাশের দেশগুলি কোভিড টিকা শুরুর ব্যাপারে তত্পর হয়েছে। কিন্তু ব্রাজিল প্রেসিডেন্ট গা করছেন না। টিকা কর্মসূচি নিয়ে বলসোনারোর গা ছাড়া মনোভাব ব্রাজিলের সাধারণ মানুষকে ক্ষিপ্ত করে তুলছে।

এই পরিস্থিতিতে ভারতের থেকে অক্সফোর্ডের টিকা চেয়ে পাঠালেন প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। খুব দ্রুত যাতে টিকার সরবরাহ হতে পারে সে জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠিও লিখেছেন বোলসোনারো।

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর, চিঠিতে ব্রাজিলের প্রেসিডেন্ট লিখেছেন, করোনা সংক্রমণের নিরিখে এখনও বিশ্বের দ্বিতীয় নম্বরে রয়েছে ব্রাজিল। সংক্রমণে মৃত্যু বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে অক্সফোর্ড তথা ভারতে সেরাম ইনস্টিটিউটের টিকা দ্রুত পাঠালে মহামারী রোখা যাবে। তবে ভারতের টিকাকরণ প্রক্রিয়ায় কোনও বিঘ্ন না ঘটিয়েই ২০ লক্ষ টিকার ডোজের প্রস্তাব পাঠিয়েছেন প্রেসিডেন্ট বোলসোনারো।

ব্রাজিলে টিকা উৎপাদনের কাজ শুরু হলেও তা মাঝপথে আটকে রয়েছে। টিকা উৎপাদনের বেশ কিছু উপাদানের সরবরাহ না থাকায় ব্যহত হয় উৎপাদন। সেইসব উপাদানগুলি চিন থেকে ব্রাজিলে পৌঁছনোর কথা ছিল। কিন্তু রফতানির ক্ষেত্রে লাইসেন্স সংক্রান্ত সমস্যা হয়েছে। তাই সেইসব প্রয়োজনীয় উপাদান ব্রাজিলে পৌঁছতে পারে চলত মাসের শেষের দিকে। ততদিন পর্যন্ত জনরোষ সামলানো মুশকিল হতে পারে বলসোনারোর। তাই জরুরি ভিত্তিতে তিনি ভারতের থেকে ২০ লাখ টিকার ডোজ চেয়েছেন। জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে ভারত থেকে টিকা ব্রাজিলে পৌঁছতে পারে বলেও জানা যাচ্ছে। 

59

Leave a Reply