৭/১/২০২১,ওয়েবডেস্কঃ অবশেষে দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান হতে চলেছে। আজ থেকে দেশজুড়ে শুরু হয়েছে করোনা ভ্যাকসিনের দ্বিতীয় দফার ড্রাই রান । বৃহস্পতিবার রাতে পুণের সেরাম ইনস্টিটিউট থেকে নয়াদিল্লিতে পৌঁছায় কোভিশিল্ড ভ্যাকসিনের প্রথম ব্যাচ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের মতামত অনুযায়ী, ১৩ জানুয়ারি থেকে শুরু হতে চলেছে টিকাকরণ। তার আগে দেশব্যাপী দ্বিতীয় ও চূড়ান্ত মহড়া। দেশের মোট ৩৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৭৩৬টি জেলায় এই মহড়া হবে।

ড্রাই রানের মহড়া শুরু হয়েছে এরাজ্যেও। স্বাস্থ্য ভবন সূত্রে খবর, কলকাতার সব মেডিক্যাল কলেজ ছাড়াও কলকাতা পুরসভার ১৩১ নম্বর ওয়ার্ডের ক্লিনিকেও মহড়া হবে। তাছাড়া জেলাপিছু তিনটি করে জায়গাকে বেছে নেওয়া হয়েছে। জেলার মেডিক্যাল কলেজ বা জেলা হাসপাতাল, আর্বান প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র ও গ্রামীণ হাসপাতালে ড্রাই রান হবে।ড্রাই রানের ক্ষেত্রে কেন্দ্রে ২৫ জন স্বাস্থ্যকর্মীকে ‘ডামি’ ভ্যাকসিন দেওয়া হবে। সমস্ত জেলায় ভ্যাকসিনের পরিকাঠামো, সংরক্ষণ ও অন্যান্য জরুরি দিকগুলি ভাল করে খতিয়ে দেখতেই ড্রাই রানের সিদ্ধান্ত। শুক্রবারের ড্রাই রানই টিকাকরণ শুরুর আগে চূড়ান্ত মহড়া।

গত মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জান‌িয়ে দেন, চূড়ান্ত অনুমতি পেয়ে যাওয়ার দশ দিনের মধ্যেই টিকাকরণ শুরু করে দেওয়ার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। রবিবারই সেই অনুমতি দেওয়া হয়। ফলে ধরে নেওয়া হচ্ছে ১৩ জানুয়ারিই হয়তো দেশজুড়ে শুরু হয়ে যাবে টিকাকরণ।

48