Categories
আন্তর্জাতিক

অবশেষে হার স্বীকার ট্রাম্পের! জো বিডেনের পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচনে সিল মোহর মার্কিন কংগ্রেসের।

অবশেষে হার মেনে নিতে বাধ্য হলেন ট্রাম্প। বিদায়ী মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার স্পষ্ট ইঙ্গিত দিয়েছিলেন যে তিনি ২০ জানুয়ারি স্বেচ্ছায় পদত্যাগ করবেন, উল্লেখ করে যে জো বিডেনের রাষ্ট্রপতির পদে “নিয়মতান্ত্রিক পরিবর্তন” আসবে। । এর আগে, বৃহস্পতিবার মার্কিন কংগ্রেস ৩রা নভেম্বর অনুষ্ঠিত যৌথ অধিবেশনে রাষ্ট্রপতি পদে জো বিডেন এবং সহ-রাষ্ট্রপতি কমলা হ্যারিসের নির্বাচন আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে।

কংগ্রেসের যৌথ অধিবেশন নির্বাচনের যাচাই-বাছাই আজ ভোরে হয়েছিল। বিদায়ী রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের কয়েকশো সমর্থক কংগ্রেসের কার্যক্রম ব্যাহত করার পর বুধবার গভীর রাতে যৌথ অধিবেশন পুনরায় শুরু করা হয়।

ক্যাপিটল পার্বত্য অঞ্চলে সহিংসতার পরে ভোটারদের ভোট নিশ্চিত হয়েছে, যেখানে নিরাপত্তা রক্ষী ও ট্রাম্প সমর্থকদের সংঘর্ষে চারজন মারা গিয়েছে। এই সহিংসতায় নিরাপত্তা কর্মীদের জীবন বাঁচাতে গিয়ে ভবনের ভিতরে গুলি চালানোর ঘটনা ঘটে।

লক্ষণীয় যে, রাষ্ট্রপতি নির্বাচনে প্রায় আট কোটি ভোট পেয়ে নির্বাচনী কলেজের ৩০৬ টি ভোট পেয়ে বিডেন সফল হয়েছিল। সংসদ সদস্যরা দলীয় লাইন থেকে সরে এসে সংসদে দুই ঘন্টা ধরে যাচাইয়ের কাজটিকে সমর্থন করেন। এমনকি তিনি অ্যারিজোনা এবং পেনসিলভেনিয়া দুটি রাজ্যে নির্বাচনের আপত্তি প্রত্যাখ্যান করেছিলেন।

সিনেট নির্বাচনের ফলাফল নিয়ে আরিজোনার আপত্তি ছয় ভোটের বিপরীতে ৯৩ ভোটে প্রত্যাখ্যান করেছে, এবং প্রতিনিধি পরিষদ এটি ৩০১ – ১২১ ভোটে প্রত্যাখ্যান করেছে। একইভাবে সিনেট পেনসিলভেনিয়ার আপত্তিটি নির্বাচনের ফলাফলের বিরুদ্ধে সাতটির বিপরীতে ৯ ভোটে প্রত্যাখ্যান করেছে, এবং প্রতিনিধি সভায়, আপত্তিটি ১৩৮ এর বিপরীতে ২৮২ ভোটে প্রত্যাখ্যান করা হয়েছে। ভারতীয় বংশোদ্ভূত চার সংসদ সদস্য – রো খান্না, অ্যামি বেরা, রাজা কৃষ্ণমূর্তি এবং প্রমিলা জয়পালা – আপত্তিটির বিরুদ্ধে ভোট দিয়েছেন।

53

Leave a Reply