ওয়েবডেস্ক জানুয়ারি ৬,২০২১: বিশ্বের এপ্রান্ত থেকে ওপ্রান্ত, প্রিয়জন যেখানেই থাকুক নিমেষে তাঁর কাছে পৌঁছে দিচ্ছে হোয়াটসঅ্যাপ। চ্যাট থেকে ভয়েস কল, গ্রুপ কল থেকে ভিডিও কল, সবই আজ হাতের মুঠোয় এই ফ্রি অ্যাপের মাধ্যমে। এবার এই মেসেজিং প্ল্যাটফর্মের পরিষেবার ক্ষেত্রে যোগ করা হচ্ছে কিছু নতুন শর্ত।

ফেসবুক মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ তার গোপনীয়তা নীতি আপডেট করেছে। সেই পলিসি ধীরে ধীরে ব্যবহারকারীদের কাছে প্রকাশও করা হচ্ছে। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নতুন নীতি গ্রহণের জন্য ফেব্রুয়ারী পর্যন্ত সময় দিয়েছে। এরপর পলিসি গ্রহণ করতে হবে, নইলে ডিলিট হবে অ্যাকাউন্ট।

যদিও হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অতি অবশ্যই এই নতুন নীতি গ্রহণ করতে হবে। এছাড়া অন্য কোনও অপশন পাচ্ছেন না ব্যবহারকারীরা। যদিও এখন অবধি ‘নট নাউ’ এর অপশন দেখা যাচ্ছে। কিন্তু কিছুদিন পর থেকে তা না থাকার সম্ভাবনা রয়েছে।

হোয়াটস্যাপের তরফে দেওয়া তথ্য অনুযায়ী, বিশ্বের সব থেকে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ বদল আনছে ইউজার ডেটা প্রসেসিং-এর ক্ষেত্রে। বিশেষত দুটি বিষয়ের উপর তারা নজর দিচ্ছে। এক, কী ভাবে এই অ্যাপ আপনার ডেটা প্রসেস করবে। দুই, কী ভাবে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি ফেসবুক পরিচালিত এই পরিষেবা ব্যবহার করে জরুরি হোয়াটসঅ্যাপ চ্যাট ম্যানেজ করবে।

হোয়াটসঅ্যাপের তরফে এই বিবৃতিতে দাবি করা হয়েছে যে, ‘এগ্রি’ বাটনে ক্লিক করার অর্থ ব্যবহারকারীরা এই শর্তাবলী মেনে নিচ্ছেন। এক্ষেত্রে তাঁরা হোয়াটসঅ্যাপের ব্যবহার চালু রাখতে পারবেন। অন্যদিকে, ‘এগ্রি’ না করলে, হোয়াটসঅ্যাপ সেটিংস-এ গিয়ে তাঁরা অ্যাকাউন্ট ডিলিট করতে পারেন।

35