Categories
করোনা

ব্রিটেন ফেরত ১০৯ যাত্রী গায়েব!
সতর্কতামূলক ব্যবস্থা নিতে রাজ্যকে চিঠি কেন্দ্রের।

৩০/১২/২০২০,ওয়েবডেস্কঃ

আবার আতঙ্ক তৈরি করছে করোনার নতুন স্ট্রেন। আগের থেকে ৭০ শতাংশ বেশি সংক্রামক ভাইরাসের এই নতুন স্ট্রেন। এদিকে ব্রিটেন থেকে আসা ১০৯ জনের কোনও হদিস পাওয়া যাচ্ছেনা বলে খবর। কেন্দ্রের এই উদাসীনতা আবার আতঙ্ক তৈরি করেছে দেশবাসীর মনে। অবশেষে সংক্রমণ রুখতে এবার স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (SOP) তৈরি করে দিল স্বাস্থ্যমন্ত্রক। এ নিয়ে সব রাজ্যের স্বাস্থ্য সচিবকে চিঠি পাঠালেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব লব আগরওয়াল।

সংক্রমণ রুখতে প্রাথমিকভাবে ৩১ জানুয়ারি অবধি ব্রিটেনে বিমানের আনাগোনার উপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে কেন্দ্রের তরফ থেকে। কিন্তু ইতিমধ্যে যাঁরা ভারতে এসেছেন, তাঁদের দেহেও ভাইরাস থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাই এবার যারা সাম্প্রতিক সময়ে ব্রিটেনের সফর থেকে রাজ্য ফিরেছেন তাদের জন্য কী কী ব্যবস্থা নিতে হবে সে বিষয়ে দেওয়া হয়েছে নির্দেশিকা। তাতে বলা হয়েছে, যারা এক মাস আগেও ব্রিটেন থেকে ফিরেছেন তাদের উপরও নজর রাখতে হবে। এমনকী, যাদের রিপোর্ট নেগেটিভ এসেছে তাদেরও হোম আইসোলেশনে থাকতে হবে।

এই উদ্বেগ বাড়ার মাঝেই ব্রিটেন থেকে ফিরে আসা ১০৯ জন যাত্রীর রহস্যজনক অন্তর্ধান পুণে পুর নিগমের শীর্ষ আধিকারিকদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। ওই ১০৯ জন যাত্রীর খোঁজ পেতে পুলিশের পাশাপাশি স্থানীয় বাসিন্দাদের কাছে সাহায্য চেয়েছে পুর প্রশাসন। ইতিমধ্যেই পুণের অতিরিক্ত পুর কমিশনার রুবাল আগরওয়াল সামাজিক মাধ্যমে এক ভিডিয়ো বার্তায় স্থানীয় বাসিন্দাদের কাছে অনুরোধ জানিয়েছেন, ‘ব্রিটেন ফেরত ওই যাত্রীদের সন্ধান পেতে প্রশাসনকে সাহায্য করুন।’

পুণে পুর নিগম সূত্রে জানা গিয়েছে, ব্রিটেনে করোনাভাইরাসের নয়া প্রজাতি শনাক্ত হওয়ার পর থেকে ২২ ডিসেম্বরের মধ্যে যারা পুণেতে ফিরেছিলেন তাঁদের মধ্যে ১০৯ জন যাত্রী বিমানবন্দরে যে ঠিকানা দিয়েছিলেন, সেই ঠিকানায় তাঁদের খোঁজ পাওয়া যায়নি। এমনকী ওই যাত্রীরা সাতদিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনেও থাকেননি। দেশে যেভাবে ব্রিটেন ফেরত যাত্রীদের মধ্যে করোনার নয়া স্ট্রেন শনাক্ত হচ্ছে তাতেই অশনিসঙ্কেত দেখছেন পুর আধিকারিকরা। যে ১০৯ যাত্রীর খোঁজ পাওয়া যাচ্ছে না, তাঁদের কেউ যদি নয়া স্ট্রেনের ধারক হন, তাহলে পরিস্থিতির মারাত্মক অবনতি হতে পারে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

100

Leave a Reply