Categories
রাজ্য

শ্রমজীবী ক্যান্টিনের পর বিনামূল্যে বস্ত্র বাজার। অভিনব উদ্যোগ সিপিআইএমের

২৭/১২/২০২০,ওয়েবডেস্কঃ

করণা মহামারীর প্রকোপে অবরুদ্ধ হয়েছিল সারাদেশ।মারুন ভাইরাস এর পাশাপাশি ক্ষুধার সাথে যখন কিছুতেই লড়াই করে পেরে ওঠা যাচ্ছিলনা তখন বামেরা দিকে দিকে খুলে দিয়েছিল ‘শ্রমজীবী ক্যান্টিন’। বামেদের এই যৌথ-খামারে কোথাও বিনামূল্যে কোথাও বা দশ থেকে কুড়ি টাকার বিনিময়ে সাধারণ মানুষ পেয়েছে ভরপেট খাবার। বামেদের এই উদ্যোগ রাজ্য তথা দেশজুড়ে শুধু যে প্রশংসা কুড়িয়েছে তা নয়। এই যৌথখামার কে দিনের-পর-দিন চালিয়ে নিয়ে যেতে স্বেচ্ছায় হাত বাড়িয়ে দিয়েছিল সমস্ত শ্রেণীর সাধারণ মানুষ।

এবার বিনা পয়সায় গরিব মানুষদের হাতে বস্ত্র তুলে দেওয়ার জন্য এক অভিনব বাজারের ব্যবস্থা করল সেই বামেরাই। তবে লোকেদের হাতে নিজেরা বস্ত্র তুলে দেননি কেউ। বরং একটি জায়গায় দোকানের মত করে হ্যাঙারে বস্ত্র টাঙিয়ে রাখা হয়েছিল। দুঃস্থ মানুষরা পছন্দমতো সেখান থেকে কাপড় সংগ্রহ করে নিয়ে যাচ্ছেন। নাম দেওয়া হয়েছে ‘বিনা পয়সায় বস্ত্র বাজার’।

দিল্লির এই প্রচণ্ড ঠান্ডার মধ্যেই সারা ভারত কৃষক সভার নেতৃত্বে লক্ষ লক্ষ কৃষক আন্দোলন চালিয়ে যাচ্ছেন। শীতের কষ্ট কতটা তা হয়তো তাদের থেকে এই মুহূর্তে বেশি অনুভব করেন এমন আর একজনও নেই। সেই সারাভারত কৃষক সভার তরফে বাগনানের আন্টিলা অঞ্চল শাখার উদ্যোগে এই অভিনব বাজারের আয়োজন করা হয়েছিল। বাগনানের আন্টিলার কাজি ভুয়্যাড়া গ্রামের এক ব্যক্তির উঠোনে এই বাজার বসানো হয়েছিল। এই বাজারে এবার মূলত শীতবস্ত্র রাখা হয়েছে।

উদ্যোক্তারা জানিয়েছেন, কম্বল-সোয়েটার, শাল, চাদর, জামা-সহ বিভিন্ন ধরনের শীতবস্ত্র রাখা হয়েছিল বস্ত্র বাজারে। সেখান থেকে ১০০ জন দুঃস্থ মানুষ কম্বল নিয়ে গিয়েছেন। এছাড়া, আড়াইশো জন শাল, চাদর, সোয়েটার, জামা নিয়ে গিয়েছেন। স্থানীয় বাম কর্মীরাই নিজেদের মধ্যে চাঁদা তুলে নতুন বস্ত্র কিনেই এই বস্ত্র বাজারের আয়োজন করেছিল।

এর আগেও সিপিআইএম-এর শ্রমজীবী ক্যান্টিনে আর্থিক সাহায্য করেছেন সিঙ্গাপুর, অস্ট্রেলিয়ায় থাকা প্রবাসীরাও। তবে সেই ‘ফান্ড’ না আসলেও ক্যান্টিন বন্ধ হবে না। অনেকের খাবার একসঙ্গে রাঁধলে খরচ কম হয়, এবং কমিউনিটি চললে অনেক মানুষকে একসঙ্গে খাবার পৌঁছেও দেওয়া যায় – এই মডেলের সাফল্য এবং বৈজ্ঞানিক ভিত্তি এবং সাধারণ মানুষের অংশগ্রহণই ক্যান্টিনকে বাঁচিয়ে রাখবে বলে জানাচ্ছেন সিপিআইএম নেতা।

113

Leave a Reply