Categories
শিক্ষা

পাল্টে যাচ্ছে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির ভর্তির প্রক্রিয়া

ওয়েব ডেস্ক, ডিসেম্বর ২৭,২০২০: পরিবর্তিত হচ্ছে দিল্লি বিশ্ববিদ্যালয়, জওহরলাল নেহরু বিশ্ববিদ‌্যালয় ও বেনারস হিন্দু বিশ্ববিদ‌্যালয় সহ দেশের কেন্দ্রীয় বিশ্ববিদ‌্যালয় গুলিতে ভর্তির প্রক্রিয়া। নিজেদের মতো পরীক্ষা বা দ্বাদশ শ্রেণির ফলাফলের ভিত্তিতে পড়ুয়া ভরতি করতে পারবে না এই বিশ্ববিদ্যালগুলি।তার বদলে অভিন্ন প্রবেশিকা পরীক্ষার পরিকল্পনা করতে পারে কেন্দ্রীয় সরকার।২০২১-২২ শিক্ষাবর্ষ থেকেই এই পদ্ধতিতে ভর্তি শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। এই নতুন পদ্ধতির নাম হবে ‘কমন অ‌্যাপটিটিউড টেস্ট’ বা ক‌্যাট (CAT)।

নরেন্দ্র মোদির কেন্দ্রীয় মন্ত্রিসভা নয়া নতুন জাতীয় শিক্ষানীতিতে অনুমোদন দিয়েছে। এই ক‌্যাট সেই শিক্ষানীতিরই অংশ।বিভিন্ন সংবাদ মাধ‌্যমের খবর অনুযায়ী, কেন্দ্রীয় বিশ্ববিদ‌্যালয় গুলির অধীন কলেজ গুলিতে ভর্তির ক্ষেত্রে ছাত্রছাত্রীদের অভিন্ন প্রবেশিকা বাধ‌্যতামূলক হবে। এই প্রবেশিকা পরীক্ষা পরিচালনা করবে ন‌্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ।

এবিষয়ে উল্লেখ‌ করা যায় যে, কলেজে ভর্তির জন‌্য বোর্ডের দ্বাদশ শ্রেণির পাস নম্বর নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছিল। তার সমাধানে কেন্দ্রীয় সরকার একটি সাত সদস্যেরর কমিটি গঠন করে। সেই কমিটিই অভিন্ন প্রবেশিকার সুপারিশ করতে চলেছে।আগামী কিছুদিনের মধ্যেই সরকারের কাছে কমিটির সুপারিশ জমা পড়ার সম্ভাবনা।

এ বিষয়ে শিক্ষা বিশেষজ্ঞদের, সরকার সেই সুপারিশ মেনে নিতে পারে।

এবিষয়ে কেন্দ্রীয় উচ্চ শিক্ষাসচিব অমিত খাড়ে জানান যে, সবকিছু ঠিক থাকলে ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকেই কেন্দ্রীয় বিশ্ববিদ‌্যালয় গুলিতে ভর্তির ক্ষেত্রে অভিন্ন প্রবেশিকা পরীক্ষার নিয়ম কার্যকর হবে। জানা গিয়েছে, সেক্ষেত্রে একটি সাধারণ পরীক্ষার পাশাপাশি বিষয়-ভিত্তিক পরীক্ষাও থাকবে।এই পরীক্ষা হবে সম্পূর্ণ কম্পিউটার ভিত্তিক। প্রাথমিক সুপারিশ অনুযায়ী অভিন্ন প্রবেশিকা পরীক্ষা হবে বছরে দু’টি। যদিও, ২০২১-২২ শিক্ষাবর্ষের জন‌্য একটিই প্রবেশিকা পরীক্ষা হবে। অন‌্য বছরে, পড়ুয়ারা একাধিক প্রবেশিকা পরীক্ষায় বসার সুযোগ পাবে।

বিশেষজ্ঞদের একাংশের মতে এই নতুন নিয়মের ফলে দেশের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় গুলির ওপর নিজেদের আধিপত্য কায়েম করতেই নরেন্দ্র মোদির সরকার এই ধরনের নিয়ম আনছে। কারন, এই বিশ্ববিদ্যালয় গুলির ছাত্রছাত্রীদের আন্দোলনে নাকাল হতে হয়েছে মোদি-অমিত শাহের সরকারকে।

77

Leave a Reply