Categories
শিক্ষা

সিবিএসই – আইসিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত।ট্যুইটে জানালেন শিক্ষামন্ত্রী!

মাত্র কয়েকদিন আগেও কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল জানিয়েছিলেন জানুয়ারি মাসেই কেন্দ্রীয় বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা সঠিক সময়ে অর্থাৎ ফেব্রুয়ারি মাসেই হবে। কিন্তু সামগ্রিক করোনা পরিস্থিতি বিবেচনা করে সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে এল সরকার। দশম ও দ্বাদশ শ্রেণির আসন্ন বোর্ড পরীক্ষার জন্য কোনও ঝুঁকি নিতে চাইছে না কেন্দ্র।

মঙ্গলবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক এবিষয়ে টুইট করে বলেন, সাম্প্রতিক পরিস্থিতিকে নজরে রেখে সিবিএসই-র বোর্ড পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখা হচ্ছে। জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে দেশজুড়ে সিবিএসইর দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা এর ফলে মুলতুবি রইল। নিশাঙ্ক জানান, পরীক্ষা কবে হবে তা যথা সময়ে জানানো হবে।

কিন্তু কেন স্থগিত রাখা হল এই বোর্ড পরীক্ষা? কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর যুক্তি, দেশজুড়ে অসংখ্য ছাত্র ও অভিভাবকদের কাছ থেকে আমার কাছে অনুরোধ এসেছে যাতে চলতি সময়ে এই পরীক্ষা না নেওয়া হয়। দেশে কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে ও বিভিন্ন বিশেষজ্ঞদের পরামর্শ মেনে সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির হওয়া বোর্ড পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হল।

নিশাঙ্ক জানিয়েছেন, বর্তমান পরিস্থিতি পরীক্ষা গ্রহণের অনুকূল নয়। এব্যাপারে সিদ্ধান্ত পরবর্তী সময়ে গ্রহণ করা হবে। তাঁর মতে, ১৫ ফেব্রুয়ারি থেকে মার্চের মাঝামাঝি সময় পর্যন্ত পরীক্ষা হত। কিন্তু এখন যেরকম পরিস্থিতি তাতে জানুয়ারি-ফেব্রুয়ারিতে পরীক্ষা সম্ভব নয়।

অন্যদিকে রাজ্যেও মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা সঠিক সময়ে হচ্ছে না। শোনা যাচ্ছে আগামী বছর বিধানসভা নির্বাচনের পর জুন মাস নাগাদ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হতে পারে। ফলে ২০২১ সালের সব বোর্ডের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ছাত্র-ছাত্রীদের মধ্যেই পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

97

Leave a Reply