Categories
আন্তর্জাতিক

বড়দিনের আগে ইউরোপে কোভিডের সেকেন্ড ওয়েভ! পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণেই। আশ্বাস WHO এর

ওয়েব ডেস্ক ডিসেম্বর ২২,২০২০: ইতিমধ্যেই ব্রিটেনে ছড়িয়ে পড়েছে নতুন প্রজাতির করোনা ভাইরাস। ইটালিতেও মিলেছে অস্তিত্ব। তবে, করোনার নতুন স্ট্রেন নিয়ে এখনই আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। WHO এর এই আশ্বাসের পর একটু হলেও কমেছে আতঙ্ক। WHO আশ্বস্ত করেছে, এই নতুন ধরনের ভাইরাসের সংক্রমণের গতি এখনও নিয়ন্ত্রণের মধ্যেই আছে। আর সেটা নিয়ন্ত্রণে রাখতে নতুন কিছু করার প্রয়োজন নেই। যে পদ্ধতিগুলিতে COVID-19 মোকাবিলা করা গিয়েছে, নতুন এই ভাইরাসকেও সেই একই পদ্ধতি মেনে নিয়ন্ত্রণ করা যাবে। তবে, সেটা করতে হবে আরও কঠোরভাবে।

উল্লেখ্য, ব্রিটেনে করোনার (Coronavirus) নতুন স্ট্রেনের ছড়িয়ে পড়ার খবরে ইতিমধ্যে বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে। গত শনিবার লন্ডন-সহ দেশের একাংশে লকডাউন ঘোষণা করে ব্রিটেন। এর কারণ, নতুন করে করোনা আক্রান্তদের মধ্যে পঞ্চাশ শতাংশের শরীরে নতুন করোনা ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। ব্রিটেনের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানক মনে করছেন, এই ভাইরাস আগের স্ট্রেনের থেকে ৭০ শতাংশ বেশি সংক্রামক। এবং সেদেশে তা ইতিমধ্যেই নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে শুরু করেছে। বিষয়ের দিকে নজর রেখে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে যাত্রী বিমানের ভারতে আসায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অন্যান্য দেশ থেকেও ভারতে বিমান পরিষেবা বাতিল করা নিয়ে ভাবনা চিন্তা শুরু করেছে কেন্দ্র।

এর আগে দক্ষিণ আফ্রিকায় একই প্রজাতির ভাইরাস পাওয়া গিয়েছিল। দক্ষিণ আফ্রিকা থেকে ব্রিটেনে ওই ভাইরাস এসেছে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। যদিও এব্যাপারে কোনও নিশ্চিত প্রমাণ মেলেনি।

48

Leave a Reply