Categories
আবহাওয়া

পাহাড়ে বরফ পড়ছে লাগাতার,জাঁকিয়ে ঠান্ডা দিল্লিতে

১৮/১২/২০২০,ওয়েবডেস্কঃ

কাশ্মীর,হিমাচল প্রদেশ সহ সব পাহাড়ে ব্যাপক বরফ পড়ায় দিল্লিসহ উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকায় শুরু হয়েছে প্রবল শৈত্যপ্রবাহ। পশ্চিম হিমালয় থেকে কনকনে হাওয়া বাধাহীন ভাবে ঢুকতে থাকায় রাজধানীর তপামাত্রা কোথাও কোথাও এক ধাক্কায় ৩ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে গিয়েছে।

গত শুক্রবার দিল্লির সফদরজং এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। শনিবারও শৈত্যপ্রবাহের মতো পরিস্থিতি থাকবে বলে জানিয়েছে দিল্লির মৌসম ভবন।

দিল্লির জাফরপুরে গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২.৭ ডিগ্রি সেলসিয়াস। আয়া নগরে ৩.৫ ডিগ্রি, লোধী রোডে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩.৮ ডিগ্রি সেলসিয়াস।

জম্মু-কাশ্মীর এবং হিমাচল প্রদেশে গত ১২ ডিসেম্বর থেকে লাগাতার তুষারপাত হচ্ছে। বরফে ঢেকে গেছে বিস্তীর্ণ এলাকা জুড়ে।পানীয় জল, বিদ্যুতের অভাবে অত্যন্ত দুর্গতির মধ্যে পড়েছেন ওইসব এলাকার মানুষজন।

আর পার্বত্য এলাকার হিমশীতল হাওয়া রাজধানীতে ঢুকছে। যার জেরে তাপমাত্রা নামছে হু হু করে। তবে রবিবার থেকে আগামী কয়েকটা দিন তাপমাত্রা সামান্য বাড়বে বলেও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে বলে জানানো হয়েছে।সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৩ ডিগ্রির কাছাকাছি। ২২-২৪শে ডিসেম্বর ফের কুয়াশার দাপট দেখা দিতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দপ্তরের।

63

Leave a Reply