Categories
আন্তর্জাতিক

সংকটে সুরাপায়ীরা: টিকা নিলে নিষিদ্ধ মদ

ওয়েব ডেস্ক ডিসেম্বর ১৮,২০২০: প্রাণ বাঁচাতে টিকা জরুরী এদিকে সোনালী তরল ছাড়া শীতের সন্ধ্যা গুলি বড় একাকী এবং শীতল। তাই সংকটে সুরাপ্রেমীরা। কোভিড ভ্যাকসিন নিলে অ্যালকোহল থেকে নিজেকে দূরে রাখতে হবে। এমনটাই জানাচ্ছেন ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলি। এক একটি  ভ্যাকসিনের একেকরকম নির্দেশিকা রয়েছে এবং সেই নিষেধ কালের সময়সীমা ১৪ থেকে ৪২ দিন।

রাশিয়ান ভ্যাকসিন স্পুটনিক’ ভি নিলে টিকা নেবার থেকে দুই মাস পর্যন্ত অ্যালকোহল থেকে নিজেকে দূরে রাখতে হবে। এমনটাই জানিয়েছেন এই প্রস্তুতকারক সংস্থা। এদিকে ভারত বায়োটেক এর ও কোভাইরাস টিকা নিলে ১৪ দিন পর্যন্ত মদ স্পর্শ করা যাবে না।অন্য আরেকটি ভ্যাকসিন মডার্না ভ্যাকসিনের নির্দেশিকায় বলা আছে এই ভ্যাকসিন  নিলে ৪২ দিন পর্যন্ত মদ্যপান থেকে নিজেকে বিরত রাখতে হবে।

রাজ্য প্রতিবছর হাজার ১৯কোটি  কুড়ি লক্ষ বোতল বিয়ার বিক্রি হয়।  দেশে তৈরি ফরেন লিকার বিক্রি হয় ১.৪ কোটি কেস।রাজ্যে সুরা প্রেমিক সংখ্যা যথেষ্টই। তবে নিজেদের নিরাপদে রাখতে গেলে এইসব সুরাপ্রেমীদের ভ্যাকসিন সংক্রান্ত বিধি নিষেধগুলি  কঠোরভাবে মেনে চলা ছাড়া উপায় নেই বলে জানিয়েছেন চিকিৎসকরা।

 তাঁদের বক্তব্য যে অ্যালকোহল ইমিউন সাপ্রেসেন্ট হিসেবে কাজ করে।   মদ্যপান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় । সংক্রামক স্ট্রেনকে শরীরে প্রবেশ করানোর আগে বিজ্ঞানসম্মত উপায়ে নিষ্ক্রিয় করে দেওয়া হচ্ছে। এই নিষ্ক্রিয় ভাইরাল স্ট্রেন অত্যন্ত দুর্বল। তার আর শরীরে ঢুকে প্রতিলিপি তৈরি করার ক্ষমতা নেই। এই স্ট্রেন শরীরে ঢুকে বি সেলকে সক্রিয় করে  তুলবে। মা অ্যান্টিবডি তৈরির প্রক্রিয়া উজ্জীবিত করবে। অ্যালকোহল এই প্রক্রিয়াকে ব্যাহত করে। এছাড়া মানুষের শরীরের অন্ত্রে থাকে সারিবদ্ধ ইমিউন সেল তাকে শরীরের ফার্স্ট লাইন অফ ডিফেন্স বলা হয়। অ্যালকোহল এই ইমিউন সিস্টেম সম্পূর্ণ বিঘ্নিত করবে।

85

Leave a Reply