Categories
দেশের খবর

কর্মী নিরাপত্তা ও ব্যবসার স্বার্থে বজরং দলের প্রতি নরম ফেসবুক

ওয়েবডেস্ক,ডিসেম্বর১৪,২০২০: ব্যবসায়িক মুনাফা এবং কর্মীদের সুরক্ষার স্বার্থে বজরং দলের প্রতি নরম মনোভাব দেখাচ্ছে ফেসবুক ইন্ডিয়া। এমনকী, নিজেদের নীতি থেকে সরে এই চরম ডানপন্থী সংগঠনের পোস্ট অ্যাপ্রুভ করে এই সোশ্যাল সাইটটি। রবিবার মার্কিন সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল এমনই এক রিপোর্ট প্রকাশিত হয়।

রিপোর্টে আরও বলা হয়েছে, জুন মাসে ফেসবুকে একটি ভিডিও ভাইরাল হয়। যেখানে দিল্লিতে একটি চার্চে হামলার দায় স্বীকার করেছে বজরং দল। প্রায় আড়াই লক্ষ মানুষ ভিডিওটি দেখেছেন। তারপরেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। সংস্থার কর্মীদের একাংশ মনে করেন, হিংসা ছড়ানো ও উসকানিমূলক পোস্টের বিরুদ্ধে ফেসবুকের যে পলিসি রয়েছে, তাও বিঘ্নিত হচ্ছে। তবে অপর এক অংশের ধারণা, বজরং দলের বিরুদ্ধে ব্যবস্থা নিলে তা সংস্থার বিরুদ্ধে ভারতীয়দের মনে ক্ষোভ তৈরি করবে। পাশাপাশি, সংস্থার কর্মীদেরও হামলার মুখে পড়তে হতে পারে।

ওই রিপোর্টে বলা হয়, সংখ্যালঘুদের বিরুদ্ধে হিংসাত্মক ঘটনায় মদত দেয় এই দলটি। সেই রিপোর্ট ফেসবুকের কাছে ছিল। এমনকী, অভিযোগও জমা পড়েছিল। কিন্তু সেই অভিযোগ নিয়ে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। প্রতিবেদনে বলা হয়েছে, এর অন্যতম কারণ ফেসবুকের কর্মীদের নিরাপত্তা। সংস্থা মনে করেছিল, বজরং দলের বিরুদ্ধে ব্যবস্থা নিলে ভারতে তাঁদের ব্যবসায়িক স্বার্থ বিঘ্নিত হবে। এমনকী, তাঁদের কর্মীদের সুরক্ষাও বিঘ্নিত হতে পারে।

উল্লেখ্য, সম্প্রতি ফেসবুক ইন্ডিয়ার কার্যকলাপ নিয়ে সরগরম হয় দিল্লির রাজনীতি। ভারতে কেন বিজেপিকে বিশেষ সুবিধা পাইয়ে দেওয়া হচ্ছে?‌ কেন বিদ্বেষমূলক মন্তব্য ছড়াতে দেওয়া হল, তা নিয়ে সরব হয়েছিল বিরোধীরা।

46

Leave a Reply