১৪/১২/২০২০,ওয়েবডেস্কঃ

দিল্লির প্রচন্ড ঠান্ডায় খোলা রাস্তায় পড়ে আছেন কেন্দ্র সরকারের কৃষি বিলের বিরুদ্ধে আন্দোলনরত লক্ষ লক্ষ কৃষক ও তাঁদের পরিবার। ইতিমধ্যেই ঠান্ডায় প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন আন্দোলনরত কৃষক। কৃষকদের এই ঐক্যবদ্ধ লড়াইয়ের সমর্থনে একে একে এগিয়ে আসছে রাষ্ট্রপুঞ্জ থেকে শুরু করে একাধিক বিদেশী রাষ্ট্র ও দেশ বিদেশের নানা সংস্থা।

দেশের প্রায় সব অবিজেপি কৃষক সংগঠন ও রাজনৈতিক দল এই আন্দোলনের সমর্থন করেছে।

এবার দিল্লিতে আন্দোলনরত কৃষকদের পাশে দাঁড়ালো জম্মু কাশ্মীরের কৃষকরাও। রাষ্ট্রীয় কিসান মজদুর মহাসঙ্ঘ জম্মু ও কাশ্মীরের পক্ষ থেকে হান্ডওয়াড়ায় আজ একটি সাংবাদিক সম্মেলন করে কেন্দ্রের সরকারের কাছে কৃষি আইন বাতিল করার কথা বলা হয়েছে। সাংবাদিক সম্মেলনে সংগঠনের নেতৃত্বরা বলেন, আমরা আন্দোলনরত কৃষকদের পাশে থাকার বার্তা দিতেই আজ এই সাংবাদিক সম্মেলন করছি। প্রকৃত পক্ষে কেন্দ্র সরকারের আনা তিনটি কৃষি আইনই কর্পোরেটের জন্য সুবিধা জনক, কৃষকদের জন্য নয়। অবিলম্বে কেন্দ্র সরকারের উচিত এই আইন বাতিল করে আন্দোলনরত কৃষকদের প্রতিনিধিদের সাথে বসে নতুন ভাবে আইন প্রণয়নের বিষয়ে আলোচনা করা।

উল্লেখ্য, কৃষকদের আন্দোলনের তীব্রতা ধীরে ধীরে বাড়ছে । বিভিন্ন সংগঠন এই আন্দোলনকে সমর্থন করায় শক্তি পাচ্ছেন দেশের অন্নদাতারা।

47