Categories
রায়গঞ্জ

হয়ে গেল বঙ্গ সাহিত্য সংস্কৃতি সমন্বয় সমিতির
উত্তর দিনাজপুর জেলা অধিবেশন

ওয়েব ডেস্ক ডিসেম্বর ১৩,২০২০: “বঙ্গ সাহিত্য সংস্কৃতি সমন্বয় সমিতি”র নবগঠিত উত্তর দিনাজপুর জেলা কমিটির প্রথম সাহিত্য আসর ১২ ডিসেম্বর সময় বিকাল সঠিক ৩ টায় দেবীনগরস্থিত রায়গঞ্জ সমাজকল্যাণ বিভাগে অনুষ্ঠিত হলো ।সভায় উপস্থিত ছিলেন জেলার কবি সাহিত্যিকেরা ।পরিচয় পর্ব সমাপন, শোক প্রস্তাব পাশ ও উদ্বোধনী সঙ্গীতের পর সাহিত্য সংস্কৃতির চর্চা হয় । স্বরচিত রচনা পাঠ করেন সন্দীপ ঝা, দেবাশীষ সরকার, হিমাংশু দাস প্রমুখ । বাংলা ভাষা ও সংস্কৃতির মর্যাদা আদায়ের প্রশ্নে গুরুত্বপূর্ণ আলোচনা হয়।বিভিন্ন বক্তার আলোচনায় বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষার মর্যাদা প্রদান, বেসরকারি স্কুলগুলিতে বাংলাকে দ্বিতীয় আবশ্যিক পাঠ্য ভাষা হিসাবে মান্যতা প্রদান, দুঃস্থ কবি, সাহিত্যিকদের গ্রন্থ প্রকাশে সহায়তা দান, মনীষী ও বিপ্লবীদের জন্মদিন পালন, বিভিন্ন মেলায় লিটল ম্যাগাজিনের ষ্টল ও অনুষ্ঠান করার সুযোগ প্রদান প্রভৃতি বিষয়গুলো উঠে আসে ।
বাংলা ভাষার অস্তিত্ব ও অধিকার আদায়ের প্রশ্নে বক্তব্য রাখলেন নীরদ রঞ্জন রায়, তুহিন শুভ্র মন্ডল, অলিপ মিত্র, সুদর্শন ব্রহ্মচারী, বিনয় লাহা, অধ্যাপক সুজয় ঘোষ, অধ্যাপক সুকুমার বাড়ই প্রমুখ ।
জেলা কমিটির সম্পাদিকা কবি আভা সরকার মন্ডল বললেন, – রাজ্যের কবি, সাহিত্যিক, শিল্পীদের নিজস্ব সাংস্কৃতিক বিকাশ, পরস্পরের প্রতি শ্রদ্ধা, নিজেদের শিল্পীসত্ত্বার বিকাশ ঘটানো, সমাজের প্রতি নিজেদের কর্তব্য পালন, দেশীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে আরও বেশি করে নিজেদের অংশগ্রহণ ছাড়াও কবি, সাহিত্যিকদের দাবি দাওয়া এবং বঞ্চনার বিরুদ্ধে সমবেত হওয়ার জন্য এই সংগঠনের ছাতার তলায় সমবেত হয়েছি।
উত্তর দিনাজপুর জেলা সমিতির সভাপতি চতুষ্কোণ পত্রিকার সম্পাদক কবি যাদব চৌধুরী বলেন, কোভিড বিধি মেনে আজ আমরা সকলে সমবেত হয়েছি। বাংলা ভাষাকে যথাযোগ্য মর্যাদায় স্থাপিত করা এবং এই ভাষার চর্চায় যারা নিয়োজিত আছেন তাদেরও যথাযোগ্য সম্মান আদায় করে আনা এই সংগঠনের উদ্দেশ্য । সাহিত্য সংস্কৃতির বিকাশ এবং নব প্রতিভা তুলে আনাও হবে আমাদের লক্ষ্য। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন কবি বিনয় লাহা।

120

Leave a Reply